হ্যাকারের কারসাজিতে টুইটারে যোগীর মুখের বদলে বাঁদরের মুখ! শোরগোল নেট দুনিয়ায়

By | April 9, 2022


সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যতই সতর্কতা থাকুক, হ্যাকারদের দৌরাত্ম্য রোখা যাচ্ছে না। এবার হ্যাক হল উত্তরপ্রদেশের (Uttar Pradesh) মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) টুইটার (Twitter) অ্যাকাউন্ট। শুক্রবার গভীর রাতে হ্যাক হয়ে যায় তাঁর অ্যাকাউন্ট। আচমকাই একের পর এক অপ্রাসঙ্গিক পোস্ট হতে থাকে। দেখা যায়, মুখ্যমন্ত্রীর মুখ বদলে সেখানে বসানো হয়েছে একটি বাঁদরের কার্টুন চরিত্র। শেষ পর্যন্ত ঘণ্টা চারেক পরে ফের অ্যাকাউন্টটি উদ্ধার করা সম্ভব হয়। তবে ততক্ষণে প্রায় শ’খানেক টুইট করা হয়ে গিয়েছে ওই অ্য়াকাউন্ট থেকে।

সোশ্যাল মিডিয়ায় যোগীর জনপ্রিয়তা যথেষ্ট। টুইটারে তাঁর ফলোয়ারের সংখ্যা প্রায় ৪০ লক্ষ। অ্যাকাউন্টটি হ্যাক হওয়ার পরে সেই অ্যাকাউন্টের স্ক্রিনশট শেয়ার করতে থাকেন তাঁদের অনেকেই। সেই পোস্টে ট্যাগ করা হয় উত্তরপ্রদেশের পুলিশ ও যোগী আদিত্যনাথকে। এরপরই বিষয়টি প্রশাসনের নজরে আসে। অ্যাকাউন্টটি উদ্ধার হওয়ার পরে অপ্রাসঙ্গিক সমস্ত টুইট ডিলিট করে দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ‘ভারতকে দেখে শিখুক পাকিস্তান’, আস্থা ভোটের আগে দিল্লির ঢালাও প্রশংসা ইমরানের মুখে]

সম্প্রতি প্রভাবশালী ব্যক্তি কিংবা সরকারি দপ্তরের অ্যাকাউন্ট হ্যাক হওয়ার ঘটনা নিয়মিতই ঘটতে দেখা গিয়েছে। এর আগে ২০২১ সালের ডিসেম্বরে হ্যাক করা হয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির টুইটার অ্যাকাউন্ট। মাঝরাতে প্রধানমন্ত্রীর টুইটার হ্যান্ডেল থেকে একটি বিতর্কিত পোস্টও করা হয়। পোস্টটি প্রায় ৩ মিনিট মোদির টাইমলাইনে ছিল। যদিও তারপরই টুইটার কর্তৃপক্ষ মোদির অ্যাকাউন্টটি উদ্ধার করে।

মনে করা হচ্ছিল, সম্ভবত কাণ্ডটি ঘটিয়েছে বিটকয়েন মাফিয়ারা। কারণ, মাঝরাতে মোদির টুইটারে পোস্ট করে ঘোষণা করা হয়েছিল, ভারত সরকার বিটকয়েনকে (Bitcoin) বৈধতা দিয়েছে। শুধু তাই নয়, ওই টুইটে আরও বলা হয়, ভারত সরকার নিজে বিপুল পরিমাণ ক্রিপ্টোকারেন্সি কিনে তা সাধারণ নাগরিকদের মধ্যে বিলিয়ে দেবে।

[আরও পড়ুন: একদিনে দেশে লাফিয়ে বাড়ল করোনায় মৃত্যু, গুজরাটে মিলল XE ভ্যারিয়েন্টে আক্রান্তের খোঁজ!]

গত ফেব্রুয়ারিতে হ্যাকাররা হানা দিয়েছিল সংসদ টিভির (Sansad TV) ইউটিউব চ্যানেলে। চ্যানেলটির নাম বদলে করে দেওয়া হয় ‘ইউথেরিয়াম’। পরে সেটি উদ্ধার করা হয়। এবার হ্যাক হল উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর অ্যাকাউন্টও।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে





Source link