‘হিন্দি রাষ্ট্র ভাষা নয়’, দক্ষিণী তারকার মন্তব্যে ফুঁসে উঠলেন অজয়, বিতর্কের ঝড় টুইটারে

By | April 27, 2022


সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুদিন আগেই নতুন করে দেশের প্রধান ভাষা হিসেবে হিন্দির (Hindi) পক্ষে সওয়াল করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। যার বিরোধিতায় আসরে নেমেছিলেন দক্ষিণের কিংবদন্তি সঙ্গীত পরিচালক এআর রহমান (AR Rahaman)। অন্যদিকে বলিউড ও দক্ষিণী ছবির মধ্যেও শুরু হয়েছে ঠান্ডা যুদ্ধ। একের পর দক্ষিণী ছবি গোটা দেশের সিনে-প্রেমিদের মন জয় করার পর কিছুটা হলেও ব্যাকফুটে বলিউড (Bollywood)। এই পরিস্থিতিতে ক’দিন আগেই ‘মক্ষি’ খ্যাত কন্নড় অভিনেতা কিচ্চা সুদীপ (Kichha Sudeep) বিতর্কে উসকে দেন। বলেন, হিন্দি আর রাষ্ট্র ভাষা নয়। এবার তার পালটা দিলেন বলি তারকা অজয় দেবগন (Ajay Devgn)। কিচ্চা সুদীপকে ট্যাগ করে অজয় প্রশ্ন তুললেন, হিন্দি যদি রাষ্ট্রভাষা না-ই হবে, তবে হিন্দি ভাষাতেও দক্ষিণী ছবি মুক্তি পাচ্ছে কেন?

সম্প্রতি একের পর এক দক্ষিণী ছবি মন জিতছে দর্শকের। যার মধ্যে রয়েছে কেজিএফ চ‍্যাপ্টার ২। সম্প্রতি এক অনুষ্ঠানে কেজিএফ চ‍্যাপ্টার ২-এর ঢালাও প্রশংসা করেন সুদীপ। সেখানেই বলেন, “সবাই বলছে কন্নড় ইন্ডাস্ট্রিতে একটি সর্বভারতীয় ছবি তৈরি হয়েছে। আমি একটু সংশোধন করতে চাই। বলতে চাই, হিন্দি রাষ্ট্রভাষা নয়। তাছাড়া ওরাও (বলিউড) আজকাল সর্বভারতীয় ছবি বানাচ্ছে। ওরা সাফল‍্য পাওয়ার জন‍্য তেলুগু, তামিলে ছবির ডাবিং করাচ্ছে। কিন্তু তাও লাভ হচ্ছে না। আজ আমরা যে ছবিগুলো বানাচ্ছি সেগুলো সারা বিশ্বের দর্শক দেখছে।”

[আরও বলুন: গোলাপি ব্লাউজ, নীল শাড়িতে ‘ক্যান্টিন’ চালাচ্ছেন শুভশ্রী! অভিনেত্রীর নতুন রূপে মুগ্ধ অনুরাগীরা]

কিচ্চা সুদীপের এই মন্তব্যেই বেজায় চটেছেন বলি প্রতিনিধি অজয়। হিন্দি ভাষা ও বলিউড নিয়ে সুদীপের এহেন মন্তব্যে নিজের ইন্ডাস্ট্রির হয়ে মুখ খুলেছেন তিনি। এই বিষয়ে রীতিমতো কড়া টুইট করেন। সুদীপকে ট্যাগ করে লেখেন, “ভাই, যদিও হিন্দি আমাদের রাষ্ট্র ভাষা না-ই হবে, তবে তুমি কেন তোমার মাতৃভাষায় তৈরি ছবিগুলিকে হিন্দিতে ডাব করো? হিন্দি আমাদের মাতৃভাষা। এবং রাষ্ট্রীয় ভাষা। চিরকাল তাই থাকবে। জন গণ মন।”

[আরও বলুন: ‘কারও মন রেখে চলবে না ভারত’, জাতীয় স্বার্থকে প্রাধান্য দিয়ে আমেরিকাকে খোঁচা জয়শংকরের]

অজয়ের এই মন্তব্যের উত্তরে একাধিক টুইট করেছেন দক্ষিণী তারকা। তিনি বলেন, “আমি যে প্রেক্ষিতে এই কথা বলেছিলাম তা সম্পূর্ণ আলাদা। আমার ধরণা আপনি সেটা অনুভব করেছেন। আমি কাউকে আঘাত করতে বা বিতর্ক তৈরে করতে কিছু বলিনি।” একটি টুইটে সুদীপ লেখেন, “আমি সব ভাষাকে সম্মান করি। এই বিতর্ক এখানেই শেষ হোক। আপনাকে সম্মান করি।” যদিও অন্য টুইটে অজয়ের উদ্দেশে সুদীপ বলেছেন, “আপনি হিন্দিতে টুইট করেছেন। আমি তা বুঝেছি। কারণ হিন্দিকে শ্রদ্ধা করি, শেখার চেষ্টা করছি। কিন্তু আমি যদি আপনাকে কন্নড়ে উত্তর দিতাম…! আমরা কি ভারতবাসী না স্যার!”

সুদীপের এই মন্তব্যের পরে তুলনামূলক নরম সুর দেখা যায় অজয়ের গলায়। তিনি লেখেন, “তুমি আমার বন্ধু। ভুল বোঝাবুঝি দূর হয়ে ভাল হল। আমি সিনেমা ইন্ডাস্ট্রির একতায় বিশ্বাস করি। আমাদের ভাষার মতোই সব ভাষাকে শ্রদ্ধা করি।”

উল্লেখ্য, ভারতীয় সংবিধান অনুযায়ী দেবনগরী হরফে লেখা হিন্দি দেশের প্রথম সরকারি (কাজের ক্ষেত্রে) ভাষা। জাতীয় ভাষা বা রাষ্ট্রীয় ভাষা নয়। ইংরেজি দ্বিতীয় সরকারি ভাষা। ফলে হিন্দি রাষ্ট্র ভাষা নয় বলে অন্য কথা বলতে চাইলেই কিচ্চা সুদীপ আসলে সংবিধান অনুযায়ী ঠিক কথাই বলেছেন। বিষয়টি হয়তো জানা নেই বলি তারকা অজয় দেবগনের। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে





Source link