হাই কোর্টে চলছে মামলা, তার মধ্যেই স্কুলে স্কুলে শুরু নীল-সাদা পোশাক চালুর প্রস্তুতি

By | April 8, 2022


Published by: Suparna Majumder |    Posted: April 8, 2022 9:01 pm|    Updated: April 8, 2022 9:12 pm


ছবি: প্রতীকী

দীপঙ্কর মণ্ডল: একদিকে কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে চলছে মামলা, অন্যদিকে স্কুলে স্কুলে গিয়ে শিশুদের নীল-সাদা পোশাকের মাপ নেওয়া শুরু হয়েছে। বিচারাধীন বিষয় হওয়া সত্ত্বেও কীভাবে স্কুলে শিশুদের শরীরের মাপ নেওয়া শুরু হয়েছে তা নিয়ে প্রশ্ন উঠেছে। 

অবশ্য স্কুলশিক্ষা দপ্তরের কোনও কর্তা এ বিষয়ে মুখ খুলতে চাননি। নাম প্রকাশে অনিচ্ছুক এক অফিসার বলেন, “নবান্নর শীর্ষ মহল থেকে যেমন নির্দেশ এসেছে সেই ভাবে কাজ চলছে।” 

[আরও পড়ুন: বই দেখে নয়, খাতা-কলমেই হবে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা, ক্ষুব্ধ ইঞ্জিনিয়ারিং পড়ুয়ারা]

ইতিমধ্যে এ বিষয়ে স্কুলশিক্ষা ও এমএসএমই দপ্তরের সঙ্গে জেলাশাসকদের বৈঠক হয়েছে। সেখানে সিদ্ধান্ত হয় বৈশাখ মাস থেকে স্কুলের ছাত্র ও ছাত্রীদের নতুন পোশাক দেওয়ার কাজ শুরু হবে। ছাত্ররা পরবে সাদা জামা এবং নীল প্যান্ট। ছাত্রীদের পরনে থাকবে সাদা শার্ট এবং নীল টিউনিক ফ্রক। তৈরি হবে নীল-সাদা সালোয়ার-কামিজও। প্রাক-প্রাথমিক থেকে অষ্টম শ্রেণীর ছাত্রদের একটি হাফ ও একটি ফুলপ্যান্ট দেওয়া হবে। একটি করে হাফ ও একটি ফুল শার্টও পাবে তারা।

প্রাক-প্রাথমিক থেকে দ্বিতীয় শ্রেণীর ছাত্রীদের জন্য থাকবে দুই সেট করে সাদা শার্ট ও নীল টিউনিক ফ্রক।  তৃতীয় থেকে পঞ্চম শ্রেণীর ছাত্রীরা পাবে সাদা শার্ট ও নীল স্কার্ট। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর ছাত্রীদের জন্য থাকবে দুই সেট করে সালোয়ার কামিজ ও দু’টি করে ওড়না। সবার বুকের কাছে থাকবে বিশ্ব বাংলা (Biswa Bangla) লোগো। বাংলা নববর্ষের (Poila Baisakh 2022) প্রথম মাস থেকেই অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের ছাত্রছাত্রীদের কাছে পৌঁছে যেতে চলেছে এই নীল-সাদা পোশাক। সমস্ত পোশাকের (School Dress) জোগান দেবে ক্ষুদ্র মাঝারি কুটির ও বস্ত্র শিল্প দপ্তর।

[আরও পড়ুন: ​এখনও মেডিক্যাল টিমের পর্যবেক্ষণে অনুব্রত, শ্বাসকষ্ট দূর করতে নাকে বসল বিশেষ মেশিন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে





Source link