হঠাৎ ইস্তফা অম্বানীর, এবার কী হবে রিলায়েন্স সংস্থার?

By | March 26, 2022


অনিল অম্বানী। ফাইল চিত্র

মুম্বই: রিলায়েন্স সংস্থার (Reliance) দায়িত্ব ছাড়ছেন অম্বানী। শুক্রবারই রিলায়েন্স গ্রুপের চেয়ারম্যান অনিল অম্বানী (Anil Ambani) রিলায়েন্স পাওয়ার (Reliance Power) ও রিলায়েন্স ইনফ্রাস্টাকচার(Reliance Infrastructure)-র ডিরেক্টর পদ থেকে ইস্তফা দেন। সম্প্রতিই সেবি(SEBI)-র তরফে জানানো হয়েছিল, তিনি কোনও তালিকাভুক্ত সংস্থার সঙ্গে যুক্ত থাকতে পারবেন না। সেবির এই নির্দেশের পরই রিলায়েন্সের দুটি সংস্থার দায়িত্ব ছাড়লেন ধনকুবের মুকেশ অম্বানীর ভাই অনিল অম্বানী।

শুক্রবারই বিএসই-র ফাইলিংয়ে রিলায়েন্স পাওয়ারের তরফে বিবৃতি প্রকাশ করে বলা হয়, “অনিল ডি অম্বানী, নন-এক্সেকিউটিভ ডিরেক্টর, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়ার অন্তর্বর্তী নির্দেশ অনুযায়ী রিলায়েন্স পাওয়ারের বোর্ড থেকে ইস্তফা দিয়েছেন”। অন্য আরেকটি স্টক এক্সচেঞ্জের ফাইলিংয়েও রিলায়েন্স ইনফ্রাস্টাকচারের তরফে উল্লেখ করা হয়েছে যে, অনিল অম্বানী বোর্ডের ডিরেক্টর পদ থেকে ইস্তফা দিয়েছেন।

গত ফেব্রুয়ারিতেই সেবির তরফে রিলায়েন্স হোম ফিন্যান্স লিমিটেড, শিল্পপতি অনিল অম্বানী সহ তিনজনের উপরে বেআইনিভাবে সংস্থার তহবিল থেকে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে ‘নিষেধাজ্ঞা’ জারি করা হয়। একইসঙ্গে তাদের রেজিস্ট্রার করা যেকোনও লাভজনক বেসরকারি সংস্খা বা তাদের ডিরেক্টর, প্রোমোটর পদ থেকে ইস্তফা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

বর্তমানে রিলায়েন্স গ্রুপের আর-পাওয়ার ও আর-ইনফ্রা, এই দুটি সংস্থার অতিরিক্ত ডিরেক্টর পদে রাহুল সারিনকে নিয়োগ করা হয়েছে আগামী পাঁচ বছরের জন্য়। বোর্ড অব ডিরেক্টরদের বৈঠকে সকল সদস্যরাই অনিল অম্বানীর নেতৃত্ব ও সংস্থায় তাঁর অবদানের কথা উল্লেখ করেন। সংস্থা যখন আর্থিক সঙ্কটে পড়েছিল, সেই সময় তিনি যেভাবে সামাল দিয়েছিলেন এবং আর্থিক দেনা থেকে ধীরে ধীরে মুক্তির পথে এগিয়ে নিয়ে গিয়েছেন, তার জন্যও ধন্যবাদ জানানো হয়। এই সমস্যা মিটলেই অনিল অম্বানীকে ফের একবার সংস্থায় স্বাগত জানানো হবে বলেও জানানো হয়েছে।



Source link