স্পুটনিকের বুস্টার নিয়ে কাটল জটিলতা, স্বস্তির খবর রুশ টিকা প্রাপকদের

By | April 30, 2022


ছবি সৌজন্যে : ANI টুইটার

Sputnik V Booster Dose : স্পুটনিকের ভি এর বুস্টার ডোজ় দেওয়ার অনুমতি দিল কেন্দ্র। বুস্টার ডোজ় হিসেবে স্পুটনিক ভি এর প্রথম ডোজ়ই দেওয়া হবে।

নয়া দিল্লি : বুস্টার ডোজ় হিসেবে মান্যতা পেল স্পুটনিক কোভিড-১৯ ভ্য়াকসিনের প্রথম ডোজ়। ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজ়ারি গ্রুপ অন ইমিউনাইজেশন (NTAGI) স্পুটনিকের প্রথম ডোজ়কেই বুস্টার ডোজ় হিসেবে দেওয়ার জন্য অনুমতি দিল। যাঁদের স্পুটনিক ভি এর দুটি ডোজ় নেওয়া হয়ে গিয়েছে তাঁরা এই বুস্টার ডোজ় নিতে পারবেন। উল্লেখ্য, দেশ জুড়ে সকল প্রাপ্ত বয়স্কদের বুস্টার ডোজ় দেওয়া শুরু হয়ে গিয়েছে। করোনার চতুর্থ ঢেউয়ের আশঙ্কার মধ্যেই কেন্দ্রের তরফে এই বড় ঘোষণা করা হয়েছে। কিন্তু বাজারে এখনও পর্যন্ত কেবলমাত্র কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের বুস্টার ডোজ়ই মিলত। কিন্তু যেসব ভারতীয় নাগরিক স্পুটনিক ভি এর টিকা নিয়েছেন তাঁদের জন্য কোনও বিকল্প বাজারে আসেনি। এনটিএজিআই এর এই অনুমতি প্রদানে তাঁদের আর বুস্টার ডোজ় নেওয়ায় কোনও বাধা থাকল না।

স্পুটনিক ভি হল দুটি ডোজ়ের করোনা টিকা। স্পুটনিকের দুটি ডোজ়ের কম্পোজিশন সম্পূর্ণ আলাদা। স্পুটনিকের প্রথম ডোজ়টিতে রয়েছে রিকম্বিন্যান্ট অ্যাডিনোভাইরাস টাইপ ২৬ (rAd26-S) ও দ্বিতীয় ডোজ়ে উপস্থিত রিকম্বিন্যান্ট অ্যাডিনোভাইরাস ৫ (rAd5-S)। এই দুটি ডোজ়ের মধ্যে প্রথম ডোজ়কেই বুস্টার হিসেবে ব্যবহারের অনুমোদন দিয়েছে এনটিএজিআই। উল্লেখ্য, গত ১০ এপ্রিল কেন্দ্রের তরফে ঘোষণা করা হয় যে সকল প্রাপ্ত বয়স্ক বেসরকারি টিকাকরণকেন্দ্র থেকে বুস্টার ডোজ় নিতে পারবেন। দ্বিতীয় ডোজ় নেওয়ার ৯ মাস পর এই বুস্টার ডোজ় নেওয়া যাবে বলে জানানো হয়।

আরও পড়ুন : Gorakhnath Temple Attack : গোরখনাথ মন্দির হামলায় অভিযুক্তের আইএস যোগ, জানাল উত্তর প্রদেশ পুলিশ

আরও পড়ুন : Arvind Kejriwal : আগামী সপ্তাহেই গুজরাত বিধানসভা ভেঙে যাচ্ছে! কেজরীবালের টুইটে জল্পনা

আরও পড়ুন :  ED on Xiaomi : চিনা সংস্থা শাওমির বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ, ৫,৫৫১ কোটি টাকা বাজেয়াপ্ত ইডির





Source link