সাম্প্রদায়িকতা বিরোধী বামেদের নানা কর্মসূচি রাজ্যজুড়ে

By | December 6, 2022


কলকাতা, ৬ ডিসেম্বর (হি. স.) : মঙ্গলবার বাবরি মসজিদ ভাঙার বর্ষপূর্তিতে বামফ্রন্টের পক্ষ থেকে দেশের ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক সংবিধান রক্ষার আহ্বানে সাম্প্রদায়িকতা বিরোধী নানা কর্মসূচি পালিত হবে রাজ্যজুড়ে।

এদিন বিকালে কলকাতায় পার্ক সার্কাস থেকে রাজাবাজার পর্যন্ত সাম্প্রদায়িকতা বিরোধী মিছিল হবে কলকাতা জেলা বামফ্রন্টের ডাকে। জেলাগুলিতেও নানা কর্মসূচির মধ্য দিয়ে সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে মানুষকে সম্প্রীতির বাঁধনে ঐক্যবদ্ধ করার উদ্যোগ নেওয়া হয়েছে বিভিন্ন বামপন্থী গণসংগঠনের পক্ষ থেকে।

বামেদের দাবি, ১৯৯২ সালের ডিসেম্বর বাবরি মসজিদ ভাঙার ‘কলঙ্কজনক ঘটনা’ ঘটিয়েছিল আরএসএস এবং বিজেপি। আম্বেদকরের প্রয়াণ দিবসে দেশের সংবিধানের ধর্মনিরপেক্ষতার ওপরে আঘাত হেনেছিল সঙ্ঘ পরিবার। এখন তারা কেন্দ্রের সরকারে বসে ভারতের সংবিধানকে হিন্দুত্ববাদের ছাঁচে সাজিয়ে পরিবর্তন করতে চাইছে।

বামেদের অভিযোগ, জনবিরোধী নীতিতে দেশবাসীর দুর্দশা বাড়িয়ে মানুষের নজর ঘোরাচ্ছে সাম্প্রদায়িক বিভাজনের কৌশলে। ইতিহাস বিকৃতি ঘটিয়ে মানুষকে হিন্দু মুসলিম সম্পর্ককে বিষাক্ত করে তুলতে চাইছে। এর বিরুদ্ধে সম্প্রীতির বন্ধন মজবুত করে জনগণকে ঐক্যবদ্ধ করে অধিকার আদায়ের সংগ্রাম তীব্র করতে চাইছে বামপন্থীরা।



Source link