সংসদীয় কমিটির গোপন নথিও বাজেয়াপ্ত করেছে CBI, স্পিকারকে বিস্ফোরক চিঠি কার্তির

By | May 27, 2022


সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘অনৈতিক, বেআইনি।’ সিবিআই তল্লাশি নিয়ে এবার লোকসভার স্পিকারের কাছে বিস্ফোরক চিঠি লিখলেন কংগ্রেস সাংসদ কার্তি চিদম্বরম (Karti Chidambaram)। তাঁর অভিযোগ, তল্লাশির নামে তাঁর কাছ থেকে সিবিআই গুরুত্বপূর্ণ সংসদীয় কমিটির গোপন নথি বাজেয়াপ্ত করেছে। শুধু তাই নয়, তাঁর নিজের অতি সংবেদনশীল গোপন নথিও বাজেয়াপ্ত করেছে সিবিআই। এমনটাই দাবি প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরমের (P Chidambaram) পুত্রের।

বেআইনি ভিসা মামলায় বৃহস্পতিবার দীর্ঘ জিজ্ঞাসাবাদের পর শুক্রবারও কার্তিকে জেরা করছে সিবিআই (CBI)। এদিন ফের কংগ্রেস সাংসদকে তলব করা হলে যথাসময় সিবিআই দপ্তরে হাজিরা দেন তিনি। কার্তি দাবি করেন, তাঁকে তলব করাটা সিবিআইয়ের অধিকার। আর হাজিরা দেওয়াটা তাঁর কর্তব্য। তবে এদিন সিবিআই দপ্তরে হাজিরা দেওয়ার আগে লোকসভার স্পিকারকে একটি বিস্ফোরক চিঠি লিখেছেন কংগ্রেস (Congress) সাংসদ।

[আরও পড়ুন: দেশে বেড়েই চলেছে করোনা সংক্রমণ, এখনও মহামারী বিদায় নেয়নি, সতর্কতা WHO’র]

স্পিকার ওম বিড়লাকে (Om Birla) লেখা চিঠিতে কার্তি চিদম্বরম জানিয়েছেন, তাঁর বাড়িতে যেভাবে তল্লাশি চালানো হচ্ছে, সেটা পুরোপুরি সংসদীয় নিয়মের বিরোধী। তাছাড়া তল্লাশি চলাকালীন তথ্য প্রযুক্তি সংক্রান্ত সংসদীয় কমিটির গুরুত্বপূর্ণ এবং গোপন কিছু নথি বাজেয়াপ্ত করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এই নথিগুলি কারও হাতে আসাটা বাঞ্ছনীয় নয়। এটা জাতীয় নিরাপত্তার ব্যাপার। কার্তির অভিযোগ, সংসদীয় কমিটিকে নিজের হাতে লিখে তিনি যে তথ্যগুলি দিয়েছেন, সেগুলিও নিয়ম বিরুদ্ধেভাবে বাজেয়াপ্ত করা হয়েছে। কংগ্রেস নেতার বক্তব্য, আমি সিবিআইয়ের বেআইনি এবং অসাংবিধানিক কাজের শিকার হচ্ছি। ১১ বছর আগে ভারত সরকারের নেওয়া একটি সিদ্ধান্তের জন্য আমার বাড়িতে তল্লাশি করা হচ্ছে।”

[আরও পড়ুন: হিন্দির মতোই কাজের ভাষা হোক তামিলও, মোদির সামনেই দাবি স্ট্যালিনের]

সিবিআই সূত্রের খবর, ৫০ লক্ষ টাকার বিনিময়ে ২৫০ জন চিনা নাগরিককে বেআইনিভাবে ভিসা পাইয়ে দেওয়ার অভিযোগ রয়েছে কার্তি চিদম্বরমের বিরুদ্ধে। যার জেরে গত সপ্তাহে দিল্লি, মুম্বই, চেন্নাই ও তামিলনাড়ুতে চিদম্বরমের বাড়ি ও কার্যালয়ে জোরদার তল্লাশি চালিয়েছে সিবিআই। শুধু তাই নয় কার্তির ঘনিষ্ঠ বন্ধু এবং সহযোগী এস ভাস্কররামনকে ইতিমধ্যেই এই মামলায় গ্রেপ্তার করা হয়েছে। সূত্রের দাবি, ভাস্কররামনকে জেরা করে পাওয়া তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার দিনভর জেরা করা হয়েছে। শুক্রবার ফের তাঁকে জেরা করা হচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে





Source link