শ্রীলঙ্কার পরিস্থিতি নিয়ে চিন্তায় সঙ্গাকারা-মাহেলারা

By | April 3, 2022


শ্রীলঙ্কার পরিস্থিতি নিয়ে চিন্তায় সঙ্গাকারা-মাহেলারা

নয়াদিল্লি: আর্থিক সঙ্কটের জেরে দিন দিন ভীষণ ভয়ঙ্কর হয়ে উঠছে শ্রীলঙ্কার (Sri Lanka) পরিস্থিতি। গত এক সপ্তাহ ধরে চরম আর্থিক টানাপোড়েনের মধ্যেই দিন কাটছে শ্রীলঙ্কাবাসীদের। এরই মধ্যে, শুক্রবার রাত থেকেই দেশজুড়ে ছড়াতে শুরু করেছে বিক্ষোভের আঁচ। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের বাড়ির বাইরে বিক্ষোভ দেখানোর পরই দেশে জরুরি অবস্থার ঘোষণাও করা হয়েছে। সোমবার অবধি এই জরুরি অবস্থা জারি থাকবে। একইসঙ্গে ফেসবুক, টুইটার সহ সমস্ত সোশ্যাল মিডিয়া বন্ধ করে দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে ভারতে আইপিএলের (IPL 2022) জন্য রয়েছেন প্রাক্তন কিংবদন্তি লঙ্কান ক্রিকেটার কুমার সঙ্গাকারা (Kumar Sangakkara) থেকে শুরু করে মাহেলা জয়বর্ধনে (Mahela Jayawardene) ও লাসিথ মালিঙ্গারা। পাশাপাশি রয়েছেন আরও কয়েকজন ক্রিকেটার। যারা বিভিন্ন দলের হয়ে এ বারের আইপিএলে খেলছেন। কিন্তু দেশের সংকটজনক পরিস্থিতি দেখে সকলেই চিন্তিত। শ্রীলঙ্কাতে আইপিএল সম্প্রচারও বন্ধ করে দেওয়া হয়েছে। এই অবস্থায় সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে দিলেন সঙ্গাকারার মতো কিংবদন্তি।

শ্রীলঙ্কা সরকারের পক্ষ থেকে সে দেশে সমস্ত সোশ্যাল মিডিয়া সাইট, যেমন – ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও ইউটিউব বন্ধ করে দেওয়া হয়েছে। সরকারের তরফে এই পদক্ষেপের সাফাই দিয়ে বলা হয়েছে, যাতে সাধারণ মানুষের মধ্যে ভুয়ো তথ্য ছড়িয়ে না পড়ে, তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরই মধ্যে রবিবার দুপুরে কলম্বোর এক সাংবাদিক টুইটারে লেখেন, “শ্রীলঙ্কার প্রযুক্তি মন্ত্রকের তরফে জানানো হয়েছে, যে আজ দুপুর ৩ টে ৩০ মিনিট থেকে সোশ্যাল মিডিয়া ব্যবহারের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে।” ওই টুইটের প্রেক্ষিতে লঙ্কান কিংবদন্তি ক্রিকেটার কুমার সঙ্গাকারা, যিনি বর্তমানে আইপিএলের দল রাজস্থান রয়্যালসের ডিরেক্টর অফ ক্রিকেট, তিনি বলেন, “সোশ্যাল মিডিয়ায় কোনও নিষেধাজ্ঞা, কার্ফু বা জরুরি অবস্থা ঘোষণা করলে বাস্তব সমস্যার সমাধান হবে না। মানুষকে যেভাবে ভুগতে হচ্ছে এবং দেশে যে অর্থনৈতিক সংকট তৈরি হয়েছে, সেটাই আসলে বাস্তবের জরুরি অবস্থা। যারা এই সরকারকে ভোট দিয়েছিলেন, তারাসহ গোটা দেশই প্রকৃত সমাধান চাইছে। কিন্তু সেটা কোথায়?”

মুম্বই ইন্ডিয়ান্সের হেড কোচ শ্রীলঙ্কার বর্তমান অবস্থা নিয়ে নিজের মতামত জানিয়েছেন। যেখানে তিনি উল্লেখ করেছেন, যেভাবে তাঁর দেশে কার্ফু, জরুরি অবস্থার মাধ্যমে জনগনের কণ্ঠস্বর চাপা দিতে চাইছে তা কোনও ভাবেই মেনে নেওয়ার মতো নয়। মানুষের প্রয়োজনে সরকারকে এগিয়ে আসতেই হবে। একইসঙ্গে তিনি বলেন, সময় নষ্ট না করে এবং কোনও অজুহাত না দিয়ে বর্তমানে যে পরিস্থিতির মধ্য়ে দিয়ে দেশবাসীকে যেতে হচ্ছে, তার থেকে যত তাড়াতাড়ি সম্ভব সকলকে বের করে আনতে হবে।

আইপিএল ২০২২-এ শ্রীলঙ্কার প্লেয়ার ও কোচেদের তালিকা:

  1. মাহেলা জয়বর্ধনে (মুম্বই ইন্ডিয়ান্সের হেড কোচ)
  2. লাসিথ মালিঙ্গা (রাজস্থান রয়্যালস পেস বোলিং কোচ)
  3. কুমার সঙ্গাকারা (রাজস্থান রয়্যালস ডিরেক্টর অফ ক্রিকেট)
  4. ভানুকা রাজাপক্ষ (পঞ্জাব কিংসের প্লেয়ার)
  5. মহেশ থেকশানা (সিএসকে প্লেয়ার)
  6. চামিকা করুণারত্নে (কেকেআর প্লেয়ার)
  7. দুশমন্ত চামিরা (এলএসজি প্লেয়ার)
  8. ভানিন্দু হাসারঙ্গা (আরসিবি প্লেয়ার)

আরও পড়ুন: CSK vs PBKS LIVE Score, IPL 2022: জাডেজা ফেরালেন লিভিংস্টোনকে, চতুর্থ উইকেট হারাল পঞ্জাব





Source link