লাগাতার ছাত্র বিক্ষোভে অনড় কর্তৃপক্ষ, অফলাইনেই হচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা

By | June 3, 2022


দীপঙ্কর মণ্ডল: অনলাইনের দাবিতে ছাত্রছাত্রীদের আন্দোলন ছিল। কিন্তু মাথা নোয়াল না কলকাতা বিশ্ববিদ্যালয় (Calcutta University) কর্তৃপক্ষ। শুক্রবার নিয়ামক সিন্ডিকেট সিদ্ধান্ত নিল স্নাতক-স্নাতকোত্তরের পরীক্ষা হবে অফলাইনেই। যদি কোনও কলেজে কোনও নির্দিষ্ট কোর্স শেষ না হয়ে থাকে সেই প্রতিষ্ঠানে স্পেশ্যাল ক্লাস নিয়ে সিলেবাস শেষ করতে হবে।

অন্যদিকে, বৃহস্পতিবার রাতে কলেজ স্ট্রিটে রাস্তায় নেমে ফের পড়ুয়াদের একটি অংশ অনলাইন পরীক্ষার দাবিতে বিক্ষোভ দেখান। কিছু পড়ুয়া সেই দাবিতে অনশনেও বসেন। তবে তাঁদের বক্তব্য ছিল, অফলাইনে পরীক্ষা নিলে সিলেবাস আগে শেষ করতে হবে। সেইমতো সিন্ডকেট সিদ্ধান্ত নেয় কলেজগুলিকে আগে সিলেবাস শেষ করতে হবে। তারপর নেওয়া হবে পরীক্ষা।

[আরও পড়ুন: রাজ্যে প্রথম ধৃত আই এস জঙ্গি মুসার যাবজ্জীবন কারাদণ্ড, সাজা ঘোষণা এনআইএ বিশেষ আদালতের]

উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, কলেজ অধ্যক্ষরা আগেই অফলাইন পরীক্ষার পক্ষে মত রেখেছেন। কিছুদিন আগে যাদবপুর ও রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়েও একই দাবিতে আন্দোলন হয়। তবে দুই প্রতিষ্ঠানই নিজেদের সিদ্ধান্তে অনড় থেকে অফলাইনে পরীক্ষা নিচ্ছে।

অনলাইন ও অফলাইন পদ্ধতির ফারাক হল, প্রথমটিতে বাড়িতে বসে বই দেখে পরীক্ষা দেওয়া যায়। দ্বিতীয় পদ্ধতিতে আগের মতো এক কলেজের পড়ুয়াদের অন্য কলেজে গিয়ে খাতায় কলমে পরীক্ষা দিতে হবে। গত দু’বছর কোভিড পরিস্থিতি থাকায় অনলাইনে সেমেস্টার পরীক্ষা নেওয়া শুরু হয়। উল্লেখ্য, কয়েকদিন আগে অফলাইনে পরীক্ষা নেওয়ার দাবিতে সংষ্কৃত কলেজ-বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের একটি অংশ হাতে পোস্টার নিয়ে রাস্তায় নেমেছিলেন।

[আরও পড়ুন: পরতে পরতে দুর্নীতি! এসএসসি নিয়োগ মামলায় সিবিআই জেরার মুখে মামলাকারী ববিতা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে





Source link