লতা মঙ্গেশকরের নামে পুরস্কার, প্রথমেই পাচ্ছেন প্রধানমন্ত্রী মোদি, বিস্তারিত জানুন

By | April 12, 2022


সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত লতা মঙ্গেশকরের (Lata Mangeshkar) স্মৃতিতে পুরস্কার চালু হচ্ছে। প্রথমবারই পাচ্ছেন নরেন্দ্র মোদি (Narendra Modi)। ২৪ এপ্রিল ৮০ তম বার্ষিক মাস্টার দীননাথ মঙ্গেশকর পুরস্কার (Deenanath Mangeshkar Award) প্রদান অনুষ্ঠানে তা প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হবে। মুম্বইয়ের সম্মুখানন্দ হলে হবে এই অনুষ্ঠান।

চলতি বছরেই সংগীতের দুনিয়াকে স্তব্ধ করে জীবনাবসান হয়েছে সুরসম্রাজ্ঞীর। কোভিড ও নিউমোনিয়ার জোড়া ধাক্কা সামলে উঠতে পারেননি নবতিপর শিল্পী। করোনামুক্ত হওয়ার পরও মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে হাসপাতালে ভরতি ছিলেন তিনি। সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। কিংবদন্তির প্রয়াণে শোকের আবহ ছেয়ে যায় ভারত-সহ গোটা উপমহাদেশে। তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে মুম্বইয়ের অন্ত্যেষ্টি অনুষ্ঠানে হাজির ছিলেন প্রধানমন্ত্রী মোদি।

PM Modi at Lata Mangeshkar's funeral

[আরও পড়ুন: মা হতে চলেছেন ক্যাটরিনা কাইফ! ভাইরাল ভিডিও দেখে তুমুল জল্পনা বলিউডে]

প্রবাদপ্রতিম, কিংবদন্তি সংগীতশিল্পীর স্মরণে পুরস্কার চালুর ব্যাপারে মাস্টার দীননাথ মঙ্গেশকর স্মৃতি প্রতিষ্ঠান চ্যারিটেবল ট্রাস্ট বিবৃতিতে জানিয়েছে, প্রতি বছর এই পুরস্কার এমন একজন কাউকেই দেওয়া হবে যিনি আমাদের দেশ, দেশের মানুষ ও সমাজে ছকভাঙা, চমৎকার, নজির স্থাপনকারী অবদান রেখেছেন।

প্রধানমন্ত্রী মোদি দেশ ও সমাজের নিঃস্বার্থ সেবার জন্য এবছর এই পুরস্কার পাচ্ছেন বলে জানিয়ে ট্রাস্ট বলেছে, “উনি এমন এক আন্তর্জাতিক ব্যক্তিত্ব যিনি ভারতকে বিশ্ব নেতা হওয়ার পথে নিয়ে গিয়েছেন। আমাদের প্রিয় দেশে তাঁর নেতৃত্বে, অনুপ্রেরণায় প্রতিটি ক্ষেত্রে চমকপ্রদ অগ্রগতি হচ্ছে। তিনি অবশ্যই আমাদের মহান দেশের কয়েক হাজার বছরের ইতিহাসে বড় নেতাদের অন্যতম।”

Lata Dinanath Mangeshkar Puruskar

এদিকে, ভারতরত্ন লতা মঙ্গেশকরের নামে অযোধ্যায় একটি চকের নামকরণ করার সিদ্ধান্ত নিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। যুগের পর যুগ ধরে নিজের কন্ঠের জাদুতে শ্রোতাদের মনের মণিকোঠায় নিজের জায়গা করে নিয়েছেন প্রয়াত কিংবদন্তি। তাঁর এই সুরের সাম্রাজ্যই আজ সংগীতপ্রেমীদের সম্পদ। এমন শিল্পীকে শ্রদ্ধা জানাতেই অযোধ্যায় একটি এই নামকরণ বলে জানা গিয়েছে। 

[আরও পড়ুন: রাজনীতিতে আসছেন দেবলীনা কুমার! বালিগঞ্জে ভোট দিয়ে কী জানালেন অভিনেত্রী?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে





Source link