‘রাবণ’ রূপে তাক লাগালেন জিৎ! কতটা জমল এই ছবি?

By | April 30, 2022


আকাশ মিশ্র: ‘রাবণ যদি ক্ষমা করে, তাহলে রামায়ণ আবার নতুন করে লেখা হবে!’ চারিদিকে ছড়িয়ে পড়ল ধোঁয়া। ধুমধাম মিউজিকে ‘রাবণে’র (Raavan Film Review) এন্ট্রি। একমুখ দাড়ি, দুচোখের মণির রং একেবারেই ভিন্ন! পর্দায় জিৎ (Jeet) এলেন! চমক দিলেন তাঁর নতুন অবতারে। টলিডের যে নায়কের চকোলেট হিরো রূপ দেখে কাত হন অল্প বয়সি মেয়েরা, তাঁর এরকম রাবণ রূপ! না, নতুন অবতারে একেবারেই বেমানান নন জিৎ। বরং তিনি যে রাবণ হয়ে ওঠার প্রত্যেকটি শর্তপূরণ করেছেন, অন্তত লুকে! তা কিন্তু ফ্রেমে ফ্রেমে প্রমাণিত। আসলে সদ্য় মুক্তি পাওয়া জিতের ‘রাবণ’ ছবি একেবারেই লুক নির্ভর ছবি। তা শুধু রাবণরূপী জিতের জন্য নয়। বরং পুরো ছবিটাই চমকে ভরা।

‘রাবণ’ ছবিটা কেমন হল, তা বলার আগে অল্প করে গল্পটা ছুঁয়ে নেওয়া যাক। এই ছবি বদলা নেওয়ার গল্প বলে। জিৎ ওরফে রাম মুখোপাধ্যায়ের বদলা নেওয়ার গল্প। যে বদলার কারণেই রাম থেকে রাবণ হয়ে ওঠা। এই ছবির গল্পে ঢুকে পড়ে ড্রাগ মাফিয়া কাণ্ড, শিশুপাচার কাণ্ড। এই কাণ্ডের মূল কাণ্ডারীর পর্দাফাঁস করতে গিয়েই প্রাণ হারায় জিতের প্রেমিকা রাই চট্টোপাধ্য়ায় ওরফে লহমা ভট্টাচার্য। এমনকী, ছবিতে জিতের পুরো পরিবারকেই খুন করে এই ছবির খলনায়কের দল। ব্যস, তারপর নানা ছকে একের পর বদলা, অভিনব কায়দায় শত্রুনাশ। পুলিশের চোখে ধুলো দিয়ে একই ব্যক্তি হয়ে ওঠে রাম ও রাবণ! শেষমেশ কি বদলা নিতে সফল হবে রাবণ? শেষমেশ কি পুলিশের হাতে ধরা পড়বে সে? মোটামুটি আড়াই ঘণ্টার ছবিতে এই গল্পই এগিয়ে চলে। তবে বলে রাখি ছবি শেষে কিন্তু দারুণ এক চমক রয়েছে! 

গল্প হিসেবে দেখলে ‘রাবণ’ ছবির মধ্য়ে কোনও নতুনত্ব নেই। বরং খুব চেনা ছকেই এগোতে থাকে এই ছবি। তাই একটা সময়ের পর খুবই প্রেডিক্টেবল হয়ে দাঁড়ায় ‘রাবণ’।

‘রাবণ’ ছবির সবচেয়ে স্ট্রং পয়েন্ট হল উপস্থাপনা। এই ছবি খুবই ঝকঝকে ও আধুনিক। ভিএফএক্সের কাজও বেশ ভাল। ছবির গানও দেখতে বেশ ভাল লাগে। ‘রাবণ’ দেখে বোঝা যায়, এই ছবিতে প্রচুর পরিমাণে টাকা ঢেলেছেন প্রযোজক জিৎ। তবে চিত্রনাট্য এবং পরিচালনায় একটু যত্ন থাকলে, ছবিটা কিন্তু জমে যেত। বিশেষ করে, খরাজ মুখোপাধ্যায়ের মতো ভাল অভিনেতাকে দিয়ে ওরকম মোটা দাগের কমেডির কোনও প্রয়োজন ছিল না। এতদিন ধরে চলে আসা কর্মাসিয়াল ছবির ফরম্যাট থেকে যদি একটু বেরিয়ে আসতেই পারতেন পরিচালক এমএন রাজ।

Raavan

[আরও পড়ুন:মিষ্টি জুটি দেব-রুক্মিণীর ছবি ‘কিশমিশ’, পাশ মার্ক পাবেন পরিচালক রাহুল? পড়ুন রিভিউ]

এই ছবিতে জিতের কাঁধের ওপরই গোটা দায়িত্ব। রাম অবতারের থেকে ছবিতে রাবণ হয়েই বেশি নজর কেড়েছেন জিৎ। নবাগত লহমা ভট্টাচার্যকে বেশ মিষ্টি লেগেছে। প্রথম ছবি হিসেবে তাঁর অভিনয় বেশ ভালই। পুলিশ অফিসারের চরিত্রে তনুশ্রী একেবারেই বেমানান। খলনায়কের চরিত্রে শফৎ ফিগার নিজের সেরাটা দিয়েছেন। শেষমেশ বলতে হয় ‘রাবণ’ ছবিতে নতুন কিছু করার চেষ্টা করেছেন জিৎ। তা ছবি জুড়ে স্পষ্ট। তবে একঘেয়ে, ছকে বাঁধা চিত্রনাট্যের ফলে জিতের এই চেষ্টা বিফলে গেল।

Tanushree in Raavan

[আরও পড়ুন: দুর্বল চিত্রনাট্যে শাহিদের সেরা অভিনয়! কেমন হল ‘জার্সি’?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে





Source link