মোবাইল অ্যাপের মাধ্যমে কম সুদে ঋণ দেওয়ার টোপ! চিনা সংস্থার কোটি কোটি টাকা বাজেয়াপ্ত করল ED

By | April 27, 2022


Published by: Tiyasha Sarkar |    Posted: April 27, 2022 9:57 pm|    Updated: April 27, 2022 9:57 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেআইনি লেনদেন করার অভিযোগে চিনা সংস্থার প্রায় ৬ কোটি টাকা বাজেয়াপ্ত করল ইডি (ED)। জানা গিয়েছে, বিভিন্ন মোবাইল অ্যাপের (Mobile App) মাধ্যমে কম সুদে ঋণ দেওয়া হত। চিনা নাগরিকরা বেআইনিভাবে এই ঋণ দিত বলে জানিয়েছে ইডি। বেঙ্গালুরুর দু’টি এফআইআরের ভিত্তিতেই তদন্ত শুরু করা হয়েছিল বলে জানা গিয়েছে।

ইডির তরফ থেকে জানা গিয়েছে, অভিযুক্ত ব্যক্তিরা বেশ কিছু সংস্থা তৈরি করেছিল। এই সংস্থাগুলির মাধ্যমে তারা মোবাইল অ্যাপে ঋণ দেওয়া এবং টাকা লগ্নি করার কাজ করত। কোভিড (COVID-19) অতিমারীর সময়েই এই কাজ শুরু হয় বলে জানিয়েছে ইডি। বেশ কিছু ভারতীয় চার্টাড অ্যাকাউন্ট্যান্টের সাহায্য নিয়ে কয়েকজন চিনা নাগরিক এই কাজ শুরু করে। বিভিন্ন ক্ষেত্রে জমা দেওয়া কেওয়াইসি (KYC) অর্থাৎ নো ইওর কাস্টমারের নথিপত্রও ব্যবহার করেছে এই চিনা সংস্থাগুলি, এমনটাই সন্দেহ করছেন ইডি আধিকারিকরা।

[আরও পড়ুন: ‘কারও মন রেখে চলবে না ভারত’, জাতীয় স্বার্থকে প্রাধান্য দিয়ে আমেরিকাকে খোঁচা জয়শংকরের]

বিভিন্ন লাভজনক শেয়ার কিনতে উৎসাহ দেওয়া হয় ভারতীয়দের। লোভনীয় প্রস্তাবে রাজি হয়ে শেয়ার কেনেন অনেকেই। এই শেয়ার কিনতে গিয়েই প্রয়োজন হয় বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য। ব্যক্তিগত তথ্য চলে যায় এই ভুয়ো সংস্থাগুলির হাতে। কম সুদে ঋণ নেওয়ার ফাঁদে পা দেন সাধারণ মানুষ। এছাড়াও জানা গিয়েছে, সংস্থাগুলির উচ্চ পদে নিয়োগ করা হয় বিভিন্ন জনকে। চাকরি পাওয়ার আশায় অনেকেই নিজেদের গোপন তথ্য জমা করে দেন।

ইডি সূত্রে আরও জানা গিয়েছে, এই ফিনটেক সংস্থাগুলি চিন থেকেই কাজ চালাত। এমনকী চিন থেকেই সংস্থাগুলি চালানোর টাকা আসত চিন থেকেই। বিশেষত যুবক-যুবতীদের ঋণ দিত এই সংস্থাগুলি। এছাড়াও আর্থিক ভাবে যারা নড়বড়ে জায়গায় রয়েছে, তাদেরকে আকৃষ্ট করে ঋণের জালে ফেলা অন্যতম কাজ ছিল এই সংস্থাগুলির।

[আরও পড়ুন: কেন শেষ মুহূর্তে ভেস্তে গেল প্রশান্ত কিশোরের কংগ্রেসে যোগদান? রইল সম্ভাব্য পাঁচ কারণ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে





Source link