বিনে পয়সায় দেদায় খায় ওরা, কাঁথির শিক্ষকের ‘বাপের হোটেল’, ভাইরাল নেট পাড়ায়

By | April 27, 2022


ছবি- কাঁথির শিক্ষকের ‘বাপের হোটেল’ নিযে জোর চর্চা নেটপাড়ায়

কাঁথি: বাড়ির ছেলে বড় হয়েছে কিন্তু কাজের দেখা নেই। হাল ধরতে পারছে না সংসারের। আর সে কারণে বিনা রোজাগারে বাড়িতে ‘অন্ন ধ্বংসের’ জন্য বেকার যুবক-যুবতীদের পরিবারের মধ্যে হামেশাই শুনতে হয় ‘বাপের হোটেলের’খোঁটা। এবার এই নামেই খুলে গেল হোটেল(Hotel)। এখানে দিনরাত খেলেও দিতে হবে না কোনও টাকা। তবে এই হোটেলে খাবার মিলবে না কোনও মানুষের। প্রবেশও নিষিদ্ধ। শুনতে অবাক লাগছে? এই হোটেল আদপে অবলাদের জন্য। নিজের বিবাহবার্ষিকী উপলক্ষে পূর্ব মেদিনীপুরের কাঁথি ১ ব্লকের কুলাইপদিমা নিম্ন বুনিয়াদি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক শ্যামল জানার এই উদ্যোগে খোলা হয়েছে এই হোটেল।

শ্যামল বাবুর বিবাহবার্ষিকী ছিল গত ২৫ এপ্রিল। সেদিন থেকেই কাঁথির আঠিলাগাড়িতে এই হোটেল চালু হয়েছে। প্রসঙ্গত, তীব্র গরমের দাবদহে মানুষের পাশাপাশি বেহাল অবস্থা পশু-পাখিদেরও। এমতাবস্থায় এই হোটেল চালু হওয়ায় স্বভাবতই মুখে হাসি ফুটেছে এলাকার পশুপ্রেমীদের মনে। বাপের হোটেলে যথেচ্ছ খাবার ও পানীয় জল পেয়ে ওরা প্রাণে বাঁচছে অবলার দল। ওদের জন্য থাকছে কলা, আঙুর, শসা, কাঁচা ছোলা, গম, সূর্যমুখী বীজ, ভুট্টা, বাদাম এবং অবশ্যই পানীয় জল। খাবার পরিবেশন করা হচ্ছে নানা রঙের মাটির পাত্রে। বাড়ির খোলা ছাদে এই হোটেল ২৪ ঘণ্টা খোলা। দড়িতে হনুমানদের জন্য সাজানো রয়েছে পাকাকলা।

Contai

স্থানীয় বাসিন্দারা জানাচ্ছেন সারা বছরই নানা সমাজসেবামূলক কাজ করেন শ্যামল বাবু। কোনও এলাকার দুঃস্থদের বস্ত্র বিতরণ তো কখনও আবার ঝড়-বন্যার কবলে পড়া মানুষদের নিজ খরচায় ত্রিপল দিতে দেখা গিয়েছে তাঁকে। বিভিন্ন জেলায় হাজার বট-অশ্বত্থের চারাও রোপন করেছেন এই পরিবেশ প্রেমী শিক্ষক। যদিও ‘বাপের হোটেল’ প্রসঙ্গে শ্যামল বাবু জানান, “আমি সামান্য প্রাথমিক শিক্ষক। বিবাহবার্ষিকীতে স্ত্রীকে দামি উপহার দেওয়ার সাধ্য নেই। ওকে খুশি করতে প্রচণ্ড দাবদাহে জীবসেবায় ব্রতী হয়েছি”। এবার শ্যামল বাবুর বিবাহবার্ষিকী তিনে পা দিল। স্ত্রী মণিকা জানা অবশ্য সর্বদাই সমস্ত কাজে স্বামীর পাশে থাকেন কাঁধে-কাঁধ মিলিয়েই। এদিকে শ্যামলবাবুর কাজ ইতিমধ্যে সাড়া ফেলেছে সোশ্যাল মিডিয়ায়। অনেকেই বলছেন মানুষের কথা তো অনেকেই ভাবেন, কিন্তু এই এ ভাবে অবলাদের কথা আর কতজনই ভাবে!

আরও পড়ুন- জঙ্গলমহলে মাও উত্থান ঠেকাতে বিশেষ ‘দাওয়াই’ মমতার, পুনর্বাসন প্যাকেজ নিয়ে নতুন ভাবনা-চিন্তা



Source link