‘বাংলা মিডিয়াম’ নিয়ে RJ অয়ন্তিকার মন্তব্যে তীব্র বিতর্ক, খোলাচিঠিতে পালটা রাহুলের

By | April 4, 2022


সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘বাংলা মিডিয়াম’ নিয়ে বেজায় তরজা নেটদুনিয়ায়। নেটিজেনদের রোষানলে RJ অয়ন্তিকা।”বাংলা মিডিয়ামে পড়া কোনও ছাত্র গিয়ে কোনও কর্পোরেট হাউসে ভালভাবে চাকরি নিয়ে বাড়ি কি যেতে পারবে?” এক বেসরকারি চ্যানেলের আলোচনাচক্রে গিয়ে এই প্রশ্ন তুলেছিলেন অয়ন্তিকা। সেই ভিডিও ছড়িয়ে পড়তেই শোরগোল পড়ে যায়। অয়ন্তিকা পালটা জবাব দিয়ে খোলাচিঠি লিখেছেন অভিনেতা রাহুল বন্দ্যোপাধ্যায় (Rahul Banerjee)।

যে ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ছে সেখানে অয়ন্তিকাকে বলতে শোনা যাচ্ছে, “যদি বেঙ্গলি মিডিয়ামে কেউ নিজের সন্তানকে পড়ায়, তাহলে সে কি কোনও ইন্টারভিউ ক্র্যাক করতে পারবে? সবার কী মনে হয়? এখানে সবাই কী ভাবছেন?” এরপরই আবার তিনি বলেন, “বাংলা মিডিয়ামে পড়া কোনও ছাত্র গিয়ে কোনও কর্পোরেট হাউসে ভালভাবে চাকরি নিয়ে বাড়ি কি যেতে পারবে? আমার মনে হয় পারবে না।”

[আরও পড়ুন: বিশেষ কারণেই এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে বিয়ের দিন ঠিক করলেন রণবীর-আলিয়া!]

অয়ন্তিকার এই মন্তব্যেই তোলপাড় নেটদুনিয়া। অনেকেই RJ-র মন্তব্যের বিরোধিতা করেন। অভিনেতা রাহুল বন্দ্যোপাধ্যায় ফেসবুকে খোলাচিঠি লেখেন তাঁকে। চিঠিতে আবির চট্টোপাধ্যায়, অনির্বাণ ভট্টাচার্য, ঋত্বিক চক্রবর্তীদের উদাহরণ দিয়ে অয়ন্তিকাকে একহাত নেন রাহুল। এরপরই তাঁকে বিশ্ব সাহিত্য নিয়ে আলোচনা করার আহ্বান জানান। “আমি তো তোমার সাফল্যের দূরদূরান্ত অবধি আসতে পারব না (যদিও তুমি একাধিক ব্যর্থ ছবির ব্যার্থতর অভিনেত্রী, একটা ছবির নায়ক আমি ছিলাম যাতে তুমি প্রিয়াঙ্কার বোন করেছিলে মনে পড়ে?) কিন্তু তুমি ভাল RJ, এটা নিয়ে আমার এতদিন অন্তত সংশয় ছিল না। আমার আশ্চর্য লাগছে তুমি এমন একজন লোকের স্টেশন রিপ্রেজেন্ট করতে সে লেজেন্ড, কারণ সে সবক’টা ভাষাকে সমান সম্মান দেন। এখনও সময় আছে, তার সাথে মিশে দেখতে পার। তার নাম মীর! আর হ্যাঁ, একটু পড়াশোনা করে দ্যাখ, ভাল থাকবে”, লেখেন রাহুল।

Rahul Arunoday Banerjee post

অয়ন্তিকার সমালোচনা করেন অভিনেত্রী শ্রীলেখা মিত্রও (Sreelekha Mitra)। ভিডিও পোস্ট করে তিনি জানান, ইউরোপেও এমন দেশ রয়েছে যাঁরা ইংরাজিতে কথা বলতে চান না। শুধুমাত্র এদেশেই ইংরাজি না জানলে খাটো চোখে দেখা হয়। মাতৃভাষার প্রতি সম্মান থাকাটাই সবচেয়ে বড় ব্যাপার বলে জানান শ্রীলেখা।

এদিকে ফেসবুক লাইভে অয়ন্তিকা জানান, তাঁর বক্তব্যের কিছুটা অংশ তুলে বিকৃতভাবে প্রচার করা হয়েছে। বাংলা মিডিয়ামকে হেয় করার জন্য কোনও কথা তিনি বলেননি। ‘খিচুড়ি’ ভাষা সবসময় যে খারাপ নয়, সেটিই বলতে চেয়েছিলেন বলে জানান অয়ন্তিকা। নিজের মন্তব্যের জন্য ক্ষমাপ্রার্থী নন বলেও জানান আরজে।

[আরও পড়ুন: গ্র্যামির মঞ্চে ব্রাত্য লতা মঙ্গেশকর! স্মৃতিচারণায় নেই প্রয়াত কিংবদন্তির নাম, ক্ষুব্ধ ভারতীয়রা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে





Source link