প্রতি মাসে ৩০০০ টাকা করে প্রত্যেক জনগণ পেতে চলেছেন কেন্দ্র সরকারের এই নয়া প্রকল্পে! কি ভাবে পাবেন? জানুন – Sarkari Jagat

By | January 13, 2023


কেন্দ্রীয় সরকার দেশের গরীব মানুষদের জন্য নতুন একটি প্রকল্প চালু করতে চলেছে। এর ফলে উপকৃত হতে চলেছেন দেশের বেশ কিছু দরিদ্র পরিবার। আমরা জানি যে, ভারতবর্ষ (India) হলো কৃষি নির্ভর দেশ। ভারতের অর্থনৈতিক বুনিয়াদকে এই কৃষি শিল্পই মজবুত করে তুলেছে। ভারতে উৎপাদিত কৃষিপণ্য বিদেশে রপ্তানি ভারত যে টাকা লাভ করে তা ভারতের অর্থনীতিকে চাঙ্গা করে তোলে।

তবে ভারতে উৎপাদিত কৃষিজ সম্পদ নিজে নিজে তো উৎপাদিত হতে পারে না। কেউ না কেউ কষ্ট করে এগুলি উৎপাদন করে। তাই ভারতের কৃষক সমাজ বছরের পর বছর ধরে রোদে পুড়ে জলে ভিজে এই সব কৃষিজ সম্পদ উৎপাদন করে চলেছে। এই পন্যগুলি দেশে বিদেশে বিক্রি করে ভারতের অর্থনীতি ক্রমশ শক্তিশালী হয়ে উঠছে। অর্থাৎ কৃষিজ সম্পদকে ভারতীয় অর্থনীতির মূল স্তম্ভ করে তোলার পিছনে সম্পূর্ণ অবদান ভারতীয় কৃষক সম্প্রদায়ের।

কিন্তু এই কৃষক সমাজের দুঃখ দুর্দশা নিয়ে আমরা কেউ কোনোদিন চিন্তা করিনি। প্রতিনিয়ত ভারতীয় কৃষক সমাজের প্রতিটি মানুষ আর্থিক দুর্দশার মধ্যে দিন কাটাচ্ছেন। তাদের আর্থিক অবস্থা আজ পর্যন্ত উন্নত হয়নি। তারা যেখানে ছিলেন সেখানেই রয়ে গেছেন। কিন্তু এইভাবে তো বেশিদিন চলতে পারে না। তাই ভারতের কৃষক সমাজকে অর্থনৈতিক দিক দিয়ে কিছুটা স্বচ্ছল করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি প্রকল্প চালু করেছেন। এই প্রকল্পের নাম হলো কৃষক সন্মান নিধি প্রকল্প (Pradhan Mantri Kisan Samman Nidhi Scheme)। এর মাধ্যমে দেশের প্রতিটি কৃষক বার্ষিক ৬ হাজার টাকা ভাতা পাবেন। এছাড়াও তাদের চাষের কাজে কোনো টাকার অভাব না হয় সেইজন্য কেন্দ্রীয় সরকার দেশের প্রতিটি দরিদ্র কৃষককে অল্প সুদে কৃষি ভিত্তিক ঋন দানের ব্যবস্থা করেছে।

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Awas Yojana: আবাস যোজনার লিস্ট প্রকাশিত হলো! শেষ লিস্টে আপনার নাম আছে কী না এই ভাবে চেক করুন!

👉 Post Office Scheme

👉 Free Smartphone Scheme

শুধু তাই নয়, তিনি আরও এক ধাপ এগিয়ে ভারতীয় কৃষক সমাজের একটি সুনিশ্চিত ভবিষ্যত গড়ে দেওয়ার উদ্দেশ্যে প্রত্যেকটি গরীব কৃষককে তাদের বয়স ৬০ বছর হওয়ার পর মাসিক ৩,০০০ টাকা করে পেনশন অথবা ভাতা দেওয়াও শুরু করেছেন। যাতে ৬০ বছর বয়স হওয়ার পর কৃষকেরা যখন আর পরিশ্রম করে টাকা আয় করতে পারবেন না তখন এই পেনশনের টাকায় যাতে তারা তাদের বৃদ্ধ বয়সের জীবন কাটাতে পারেন। নতুন এই প্রকল্পের নাম হলো প্রধানমন্ত্রী মানধন যোজনা প্রকল্প। তাহলে চলুন এই প্রকল্প সম্বন্ধে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

বিষয় তালিকা

মানধন যোজনা প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য প্রয়োজনীয় যোগ্যতা:

১) এই প্রকল্পের জন্য আবেদনকারী প্রার্থীদের অবশ্যই ভারতের স্থায়ী নাগরিক হতে হবে।

২) এই প্রকল্পের জন্য আবেদনকারী প্রার্থীদের কৃষক হতে হবে অর্থাৎ কৃষিকাজের সাথে যুক্ত থাকতে হবে।

৩) কৃষকের বয়স ১৮ বছরের উর্ধ্বে হওয়া আবশ্যক।

৪) আবেদনকারীদের নিজের নামে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে।

৫) আবেদনকারীদে অবশ্যই নিজস্ব আধার কার্ড, ভোটার কার্ড রেশন কার্ড থাকেতে হবে।

এই প্রকল্পের শর্তাবলী এবং আবেদন পদ্ধতি:

১) এই প্রকল্পের সুবিধা লাভ করার জন্য কৃষকদের তাদের ১৮ বছর বয়স হওয়া মাত্রই নিকটবর্তী কোনো ব্যাঙ্কে গিয়ে এই প্রকল্পের বিষয়ে বিস্তারিত জেনে নিতে হবে এবং নিজের যাবতীয় তথ্য দিয়ে এই মানধন যোজনা প্রকল্পের অ্যাকাউন্ট খুলতে হবে।

২) এরপর কৃষকের ক্ষমতা অনুযায়ী প্রত্যেক মাসে ৫৫ থেকে ২০০ টাকা পর্যন্ত টাকা জমা দিতে হবে।

৩) এরপর তাদের ৬০ বছর বয়স হওয়ার পর তাদের আর কোনো টাকা জমা দিতে হবে না। তখন থেকে প্রত্যেক মাসে তারা কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ৩,০০০ টাকা করে পেনশন পাবেন।

৪) এরপর তারা মারা গেলে তারা যে পরিমাণ পেনশন পেতেন তার অর্ধেক পরিমাণ পেনশন তাদের স্ত্রীরা পাবেন।

৫) এরপর তাদের স্ত্রীরা মারা গেলে তাদের সন্তানদেরকে তাদের জমা করা সম্পূর্ণ পরিমাণ অর্থ ফেরত দেওয়া হবে।

আবেদন করার জন্য প্রয়োজনীয় নথিপত্র:

এই প্রকল্পে আবেদনের জন্য যে নথিপত্রগুলির প্রয়োজন সেগুলি হল-

১) আপনার আধার কার্ডের জেরক্স

২) আপনার ভোটার কার্ডের জেরক্স

৩) আপনার রেশন কার্ডের জেরক্স

৪) পঞ্চায়েত প্রধান কর্তৃক ইস্যু করা স্থায়ী বাসিন্দার সার্টিফিকেট

৫) পঞ্চায়েত প্রধান কর্তৃক ইস্যু করা আপনার ইনকাম সার্টিফিকেট

৬) আপনার এক অথবা দুই কপি পাসপোর্ট সাইজের ছবি

৭) আপনার জমির দলিলের জেরক্স

আবেদনের সময় সীমা:

এই প্রকল্পে আবেদনের জন্য শেষ তারিখ এখনো নির্ধারণ করা হয়নি। তাই আপনি আপনার সময়মতো যেদিন খুশি আপনাদের নিকটবর্তী ব্যাঙ্কে গিয়ে আপনার যাবতীয় প্রয়োজনীয় নথিপত্র জমা দিয়ে এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

এই রকম নতুন নতুন প্রকল্প এবং চাকরির খবর পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইটে চোখ রাখুন।

নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে।👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

 🔥 আরও চাকরি ও প্রকল্পের আপডেট দেখুন 👇👇👇

👉 Pradhan Mantri Vaya Vandana Yojana

👉 Pradhan Mantri Ujjwala Yojana 2022

👉 WB Aikyashree Prakalpa 2022

👉 Free Smartphone Scheme



Source link

Category: JOB