প্রজাতন্ত্র দিবসে সম্ভাব্য নাশকতা রোধে জোরদার নিরাপত্তা ব্যবস্থা অসমে

By | January 25, 2023


গুয়াহাটি, ২৫ জানুয়ারি, (হি.স.) : আগামীকাল ২৬ জানুয়ারি, ৭৪-তম প্রজাতন্ত্র দিবস। প্রজাতন্ত্র দিবসে বিগত কয়েক দশকব্যাপী নিরাপত্তাজনিত হুমকি আর নাশকতার আশঙ্কা সাম্প্রতিককালের অসমে নেই। আলফা-সহ অসম এবং উত্তর-পূর্বাঞ্চলের কয়েকটি জঙ্গি সংগঠন অন্যান্য বছরের মতো এবারও প্রজাতন্ত্র দিবস বয়কট করার ডাক দিয়েছে।

এরই পরিপ্রেক্ষিতে কোনও ধরনের ঝুঁকি নিতে চাইছে না রাজ্যের পুলিশ প্রশাসন। সম্ভাব্য নাশকতা রোধে ইতিমধ্যে পুলিশ এবং নিরাপত্তা সংস্থাগুলি তাদের তৎপরতা তীব্র করে তুলেছে। রাজধানী শহর গুয়াহাটি-সহ প্রত্যেক জেলা, মহকুমা সদরের কেন্দ্রীয় প্যারেড গ্রাউন্ডগুলি কিংবা যে যে জায়গায় এদিন জাতীয় পতাকা উত্তোলন হবে, সেইসব স্থানগুলিতে নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে বলে সরকারিভাবে জানানো হয়েছে।

প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে নিরাপত্তাজনিত পদক্ষেপ সম্পর্কে রাজ্যের পুলিশ-প্রধান ভাস্করজ্যোতি মহন্ত বলেছেন, অসমে এখন আর কোনও ধরনের হুমকি নেই, তবুও সতর্কতাজনিত কারণে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছেন তাঁরা। স্পর্শকাতর এলাকাগুলিতে পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সংখ্যা বাড়িয়ে দেওয়া হয়েছে। পাশাপাশি উজান অসমে জঙ্গি-বিরোধী অভিযান অব্যাহত রয়েছে। গুয়াহাটির সব প্রবেশপথে নাকাবন্দি জোরদার করা হয়েছে। বিশেষ করে অরুণাচল প্রদেশ এবং নাগাল্যান্ডের সীমান্তবর্তী এলাকায় জঙ্গিদের আগমন হতে পারে এক খবরের ভিত্তিতে মোতায়েন করা হয়েছে আধা-সেনা এবং অতিরিক্ত পুলিশ বাহিনী।

ডিজিপি মহন্ত জানান, ডিব্রুগড়, তিনসুকিয়া, শিবসাগর জেলায় পুলিশ প্রশাসনের তীক্ষ্ণ নজর রয়েছে। এছাড়া নিম্ন অসমে জিহাদিদের বিরুদ্ধেও গোয়েন্দা মোতায়ন করা হয়েছে। তাছাড়া গুষ়াহাটি মহানগরকেও নিরাপত্তার চাদরে মোড়ে রাজধানীতে বিভিন্ন সংস্থার কেন্দ্রীয় আধা-সেনার অতিরিক্ত বাহিনী মোতায়েন করা হয়েছে। সব প্রবেশপথের পাশাপাশি জাতীয় সড়ক, রেলসড়ক, বিভিন্ন গুরুত্বপূর্ণ সেতু, নদীপথেও নজরদারি জোরদার করা হয়েছে। চলছে তালাশি অভিযান।

এখানে উল্লেখ করা যেতে পারে, গতকাল ২৪ তারিখ এক প্রেস বিজ্ঞপ্তি জারি করে প্রজাতন্ত্র দিবস বর্জন ও বনধ-এর ডাক দিয়েছে উত্তরপূর্বের যৌথ উগ্রপন্থী মঞ্চ।



Source link