পেট্রোল ১১৫, সেঞ্চুরি ছুঁইছুঁই ডিজেল! ১৬ দিনে ১০ টাকা দাম বাড়তেই উধাও বাস-ট্যাক্সি

By | April 6, 2022


আরও বাড়ল পেট্রোল-ডিজেলের দাম। ফাইল চিত্র

নয়া দিল্লি: রাস্তা থেকে ধীরে ধীরে উধাও হচ্ছে বাস-ট্যাক্সি। নিজস্ব যানবাহন রয়েছে যাদের, তারাও পথে বেরতে ভয় পাচ্ছেন। হামলা বা অন্য কিছুর ভয় নয়, জ্বালানির জ্বালাতেই অতিষ্ঠ হয়ে উঠছেন সাধারণ মানুষ। রাশিয়া থেকে প্রায় ৩০ শতাংশ কম দামে অপরিশোধিত তেল কেনার কথা হলেও, জ্বালানি তেলের দাম কিছুতেই কমছে না। বরং নিত্যদিনই তা বেড়ে চলছে। আজ, বুধবার ফের বাড়ল পেট্রোল-ডিজেলের দাম। একদিকে যেমন লিটার প্রতি পেট্রোলের দাম বেড়েছো ৮৪ পয়সা, তেমনই আবার ডিজেলের দামও লিটার প্রতি ৮১ পয়সা বৃদ্ধি পেয়েছে। এই নিয়ে বিগত ১৬ দিনে মোট ১০ টাকা বাড়ল জ্বালানির দাম।

১৩৭ দিন জ্বালানির দাম অপরিবর্তিত থাকার পর বর্তমানে হু হু করে বাড়ছে পেট্রোল-ডিজেলের দাম। মার্চের শেষভাগ থেকে যে দাম বৃদ্ধি শুরু হয়েছিল, তা এখনও অব্যাহতই রয়েছে। নিত্যদিনই ৮০ থেকে ৮৫ পয়সা করে বাড়ছে জ্বালানির দাম। এই নিয়ে বিগত  দুই সপ্তাহেই জ্বালানির দাম ১০ টাকা বেড়েছে। মঙ্গলবার রাতেও নতুন করে পেট্রোলের দাম ৮৪ পয়সা ও ডিজেলের দাম ৮১ পয়সা বৃদ্ধি পেয়েছে। বুধবার সকাল থেকে কার্যকর হবে নতুন দাম।

কোন শহরে কত বাড়ল তেলের দাম?

কলকাতা– ফের একবার জ্বালানির দাম বাড়ায়, লিটার প্রতি পেট্রোলের দাম পৌঁছেছে ১১৫ টাকা ১২ পয়সায়। অন্যদিকে, ডিজেলের দামও ৮১ পয়সা বাড়ায় নতুন দাম হয়েছে ৯৯ টাকা ৮৩ পয়সা।

দিল্লি– দিল্লিতেও পেট্রোলের দাম ৮৪ পয়সা বেড়ে নতুন দাম হয়েছে ১০৫ টাকা ৪১ পয়সা। অন্যদিকে, ডিজেলের দামও ৯৫ টাকা  ৮৭ পয়সা থেকে বেড়ে ৯৬ টাকা ৬৭ পয়সায় পৌঁছেছে।

মুম্বই– দিল্লি-কলকাতার তুলনায় বাণিজ্য়নগরী মুম্বইতে পেট্রোল-ডিজেলের দাম অনেকটাই বেশি। আজ থেকে মুম্বইয়ে লিটার প্রতি পেট্রোলের দাম হচ্ছে ১২০ টাকা ৫১ পয়সা। ডিজেলের দামও ৮৫ পয়সা বৃদ্ধি পাওয়ায় নতুন দাম হয়েছে ১০৪ টাকা ৭৭ পয়সা।

উল্লেখ্য, প্রতিটি রাজ্যের আঞ্চলিক করের উপর নির্ভর করে পেট্রোল-ডিজেলের দামেও ফারাক তৈরি হয়। এই নিয়ে ১৬ দিনে ১৪ বার দাম বাড়ল জ্বালানির।

মঙ্গলবারই জ্বালানির মূল্যবৃদ্ধির সাফাই দিয়ে কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও ন্যাচরাল গ্যাস মন্ত্রী হরদীর সিং পুরী বলেন, “বাকি দেশের তুলনায় আমাদের দেশে জ্বালানির মূল্যবৃদ্ধি অনেকটাই কম। বাকি দেশের তুলনায় ভারতে ১০ ভাগের ১ ভাগ দাম বেড়েছে জ্বালানির।”



Source link

Iconic One Theme | Powered by Wordpress
Captcha Entry Work
Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

We have detected that you are using extensions to block ads. Please support us by disabling these ads blocker.