পুতিনের হাতে নাকি মাত্র ৩ বছর সময়! রুশ বিদেশমন্ত্রী জানালেন আসল ‘সত্যি’

By | June 1, 2022


কেমন আছেন পুতিন? ছবি:PTI

Vladimir Putin Health: সম্প্রতিই রাশিয়ার গোয়েন্দা বাহিনীর এক আধিকারিক দাবি করেন যে, ভ্লাদিমির পুতিন ক্যানসারে আক্রান্ত। তিনি ধীরে ধীরে দৃষ্টিশক্তিও হারাচ্ছেন।

মস্কো: গুরুতর অসুস্থ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দ্রুত দৃষ্টিশক্তি হারাচ্ছেন তিনি,  বিশেষ কিছু মনে রাখতেও পারছেন না। বিগত এক সপ্তাহ ধরে এই গুঞ্জনই শোনা যাচ্ছে। এক রুশ গোয়েন্দা দাবি করেছিলেন, পুতিনের হাতে আর মাত্র তিন বছর রয়েছে। এদিকে সমস্ত জল্পনা উড়িয়েই রাশিয়ার বিদেশ মন্ত্রী সার্গেই লাভরভ জানালেন, সমস্ত জল্পনাই মিথ্যে। প্রেসিডেন্ট পুতিন সম্পূর্ণ সুস্থ রয়েছেন। তাঁর দাবি, শুধুমাত্র কিছু সংখ্যক মানুষই দেখতে পাচ্ছেন যে পুতিন সুস্থ রয়েছেন।

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ শুরুর পর থেকেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের স্বাস্থ্য নিয়ে একাধিক গুজব রটেছে বিভিন্ন সময়ে। সম্প্রতিই তাঁর অস্ত্রোপচার হয়েছে বলেও জানা গিয়েছে। এই পরিস্থিতিতে রুশ গুপ্তচর থেকে শুরু করে ইউক্রেনের সেনাকর্তারা দাবি করতে শুরু করেন যে, পুতিন গুরুতর অসুস্থ। তাঁর হাতে বেশি সময় নেই। তবে মঙ্গলবারই যাবতীয় জল্পনার ইতি ঘটিয়ে রুশ বিদেশমন্ত্রী এক সাক্ষাৎকারে বলেন, “প্রেসিডেন্ট পুতিন কোনও অসুস্থতায় ভুগছেন না। প্রতিদিনই তিনি জনসমক্ষে আসেন। আপনারা ওনাকে স্ক্রিনে দেখতে পাচ্ছেন, ওনার বক্তব্য শুনতে পাচ্ছেন। আমি মনে করি না সুস্থ মানুষ তাঁর কোনও অসুস্থতার লক্ষণ দেখতে পেয়েছেন।”

যদিও লাভরভের এই মন্তব্যের সঙ্গে রাশিয়ার বাকি আধিকারিকদের বক্তব্য মিল খাচ্ছে না। সম্প্রতিই রাশিয়ার গোয়েন্দা বাহিনীর এক আধিকারিক দাবি করেন যে, ভ্লাদিমির পুতিন ক্যানসারে আক্রান্ত। তিনি ধীরে ধীরে দৃষ্টিশক্তিও হারাচ্ছেন। সর্বাধিক তিন বছর বাঁচতে পারেন তিনি।

অন্যদিকে, ইউক্রেনের সামরিক গোয়েন্দা বাহিনীর প্রধান মেজর জেনারেল কাইরিলো বুডানভ-ও স্কাই নিউজকে দেওয়া সাক্ষাৎকারে বলেছিলেন যে, পুতিন গুরুতর অসুস্থ। ক্যানসার ছাড়াও তাঁর একাধিক অসুস্থতা রয়েছে। রুশ সেনাবাহিনীর তরফেও পুতিনের উপরে চাপ সৃষ্টি করা হচ্ছে বলে দাবি করেন তিনি।

নিউ লাইন ম্যাগাজিনের তরফেও সম্প্রতি জানানো হয় যে পুতিনের ব্লাড ক্যানসার হয়েছে। যুদ্ধের জেরে দেশের অর্থনীতির উপরে যে প্রভাব পড়েছে, তা থেকে মুক্তি পেতে অনেকে পুতিনের মৃত্যু কামনা করছেন বলেও দাবি ক্রেমলিন সূূত্রে।



Source link