পরোয়া নেই কাদাজলেও, বন্যাদুর্গতদের পাশে দাঁড়িয়ে IAS অফিসার শেখালেন কাকে বলে কর্মনিষ্ঠা!

By | May 28, 2022


বন্যাদুর্গতদের পাশে আইএএস অফিসার কীর্তি। ছবি টুইটার

Viral Story of Assam IAS Officer: টুইটার ব্যবহারকারীরা আইএএস অফিসারের কর্মনিষ্ঠাকে সাধুবাদ জানিয়েছেন। বাকি আধিকারিকেরাও যাতে এইরকমই দায়িত্ব পরায়ণ হন, তাঁর পরামর্শও দিয়েছেন।

গুয়াহাটি: পরনে সাদামাটা একটা শাড়ি। হাঁটু জল-কাদার মধ্যেই দাঁড়িয়ে রয়েছেন তিনি। ঘুরে দেখছেন বন্যা দুর্গত এলাকায়। আপাতত সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এক মহিলার ছবি। এই ছবি ভাইরাল হওয়ার কারণও রয়েছে, কারণ যেখানে দিল্লির এক আইএএস অফিসার কুকুর হাঁটানোর জন্য স্টেডিয়াম খালি করিয়ে খবরের শিরোনামে এসেছেন, সেখানেই আরেক আইএএস অফিসার শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে বসে নয়, কাদা-মাটি পেরিয়েই বন্যা দুর্গত অসমের বিভিন্ন এলাকা ঘুরে দেখলেন। কীর্তি জাল্লি নামক ওই আইএএস অফিসারের কাজের প্রতি নিষ্ঠা দেখে বাহবা জানিয়েছেন নেটাগরিকরা।

অসমের কাচার জেলার ডেপুটি কমিশনারের দায়িত্বে রয়েছেন কীর্তি জাল্লি। বন্যা দুর্গত অসমের ওই জেলায় যেভাবে ঘুরে ঘুরে কাজ করছেন, তা তুলে ধরেছেন ২০০৯ ব্যাচের আইএএস অফিসার অবনীশ শরন। তিনিই কীর্তির ‘কীর্তি’ তুলে ধরেছেন এবং সাধুবাদ জানিয়েছেন। ছবিতে দেখা গিয়েছে, এক হাঁটু কাদার মধ্যেই হাসিমুখে দাঁড়িয়ে রয়েছেন কীর্তি। তাঁর পাশে দাঁড়িয়ে রয়েছেন এক মহিলা।

টুইটার ব্যবহারকারীরা আইএএস অফিসারের কর্মনিষ্ঠাকে সাধুবাদ জানিয়েছেন। বাকি আধিকারিকেরাও যাতে এইরকমই দায়িত্ব পরায়ণ হন, তাঁর পরামর্শও দিয়েছেন। কীর্তির মতো বাকিরাও যদি নিজের কাজ, দায়িত্ব নিয়ে সচেতন হন, তবে গোটা দেশই বদলে যাবে বলে দাবি করেন তারা। অসমের বাসিন্দারাও টুইটে জানিয়েছেন যে সত্যিই ওই আধিকারিক অসাধারণ দক্ষতার সঙ্গে নিজের কাজ করেন। সাধারণ মানুষের বিপদের সময়ে তিনি কীভাবে পাশে দাঁড়ান, সেই কথাও তুলে ধরেন তাঁরা।

তবে কাজের প্রতি কীর্তির নিষ্ঠার উদাহরণ এই প্রথম নয়, এর আগে তিনি নিজের বিয়ের সময়ও ছুটি নিতে অস্বীকার করেছিলেন। করোনা সংক্রমণের মাঝেই তিনি বিয়ে করেছিলেন। হায়দরাবাদের বাসিন্দা কীর্তি নিজের বিয়ের সময়ে বাড়ি যাননি, বরং হবু বরকেই শিলচর আসতে বলেছিলেন বিয়ে করার জন্য। বিয়ের সময়ে একদিনও তিনি ছুটি নেননি তিনি।

প্রসঙ্গত, চলতি মাসের শুরুতে প্রাক-বর্ষার বৃষ্টিতেই বন্য়া পরিস্থিতির সৃষ্টি হয়েছে অসমে। লক্ষাধিক মানুষ বন্যায় ঘরছাড়া হয়েছেন। অস্থায়ী ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছেন ৩২ হাজারেরও বেশি মানুষ। বন্যায় সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে অসমের কাচার জেলাই। বুধবার এই অঞ্চল নৌকায় করে, পায়ে হেঁটে ঘুরে দেখেন কীর্তি।

একদিকে যেখানে দিল্লিতে পোষ্য কুকুরকে হাঁটানোর জন্য স্টেডিয়াম খালি করে বিতর্কে জড়িয়েছেন সঞ্জীব খিরওয়ার। সেখানেই অপর এক আইএএস অফিসারের কাজে মুগ্ধ সকলে।





Source link