পরিবহণ দপ্তরের মামলা, আদালত অবমাননায় মুখ্যসচিব-সহ ৩ জনের বিরুদ্ধে রুল জারি হাই কোর্টের

By | April 29, 2022


Published by: Sucheta Sengupta |    Posted: April 29, 2022 4:37 pm|    Updated: April 29, 2022 4:42 pm

গোবিন্দ রায়: আইনি প্যাঁচে এবার রাজ্যের মুখ্যসচিব, অর্থসচিব। আদালত অবমাননার (Contempt of Court) দায়ে রুল জারি মুখ্যসচিব এইচকে দ্বিবেদী এবং অর্থসচিব মনোজ পন্থের বিরুদ্ধে। একই পদক্ষেপ নেওয়ার হয়েছে পরিবহণ দপ্তরের প্রধান সচিবের বিরুদ্ধেও। আগামী ২০ মে আদালতে সশরীরে তাঁদের হাজিরা দিয়ে জানাতে হবে, কেন আদালতের নির্দেশ মানা হয়নি? শুক্রবার এই রায় দিয়েছে কলকাতা হাই কোর্ট (Calcutta HC)।

পরিবহণ সংস্থার কর্মীদের জন্য পেনশন স্কিম চালু করা নিয়ে হাই কোর্টে মামলা দায়ের করেছিলেন অবসরপ্রাপ্ত এক কর্মী। প্রায় এক বছর হতে চলল আদালতের নির্দেশ মানা হয়নি। গত বছর সেপ্টেম্বর মাসে বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায় নির্দেশ দিয়েছিলেন, রাজ্যের মুখ্যসচিব, পরিবহণ দপ্তরের প্রধান সচিব এবং অর্থসচিব আলোচনা করে পেনশন স্কিম নিয়ে একটি খসড়া তৈরি করুন, তা আদালতে পেশ করা হোক। কিন্তু নির্ধারিত সময় পেরিয়ে গেলেও তাঁরা আদালতের নির্দেশ মানেননি বলেই খবর। এরপরই শুক্রবার আদালত রুল জারি করে।

[আরও পড়ুন: উত্তর-পূর্ব থেকে বিতর্কিত আফস্পা আইন প্রত্যাহারের আশ্বাস প্রধানমন্ত্রী মোদির]

গত ২১ এপ্রিল অন্য একটি মামলায় আদালত অবমাননার অভিযোগে মুখ্যসচিব এবং অর্থসচিবের বিরুদ্ধে রুল জারি করেছিল কলকাতা হাই কোর্ট। ২০১৮ সালে মুকুন্দপুর নোবেল মিশন স্কুলকে সরকারি তকমা দিতে রাজ্যকে নির্দেশ দিয়েছিল উচ্চ আদালত। কিন্তু সেই নির্দেশ চার বছরেও মানা হয়নি বলে অভিযোগ ওঠে। বিচারপতি শেখ ববি শরাফের সিঙ্গল বেঞ্চের নির্দেশ, চার বছরেও কেন তাঁরা আদালতের নির্দেশ মানেননি তার জবাব দিতে হবে। মে মাসে তৃতীয় সপ্তাহে হাই কোর্টে এই মামলার শুনানি।

[আরও পড়ুন: রাশিয়ার বিরুদ্ধে ভারতকে লড়িয়ে দিতে বাইডেনের হাতিয়ার QUAD, কী করবে নয়াদিল্লি?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে





Source link