‘পদ্মাবত’-এর মতো একই কোপে ‘পৃথ্বিরাজ’-ও, রাতারাতি ঘটল বড় বদল

By | May 28, 2022


অক্ষয় কুমার-মানুসী চিল্লার

Akshay Kumar-Prithviraj: পরিচালক চন্দ্রপ্রকাশ দ্বিবেদী পরিচালিত এই ছবি দিয়ে বিশ্বসুন্দরী মানুসী চিল্লার প্রথমবার বলিউডে পা রাখছেন। রাজপুত রাজকন্যা সংযুক্তার চরিত্রে অভিনয় করছেন তিনি।

আবার সিনেমার নাম পরিবর্তন। সঞ্জয়লীলা ভনশালির ‘পদ্মাবতী’ ছবির নাম পরিবর্তন করে রাখা হয়েছিল ‘পদ্মাবত’। এবার ঠিক একইভাবে অক্ষয় কুমার অভিনীত ‘পৃথ্বিরাজ’ ছবির নামকরণ পরিবর্তন করে করা হল ‘সম্রাট পৃথ্বিরাজ’। দুটো ছবির এই নাম পরিবর্তন করার পিছনে হাত যাদের,  তারা হল রাজস্থানের করণী সেনা। ছবি মুক্তির আগেই তাদের দাবি ছিল নাম পরিবর্তন করতে হবে সিনেমার। এই নিয়ে তারা পরিচালক-প্রযোজকের কাছে গিয়েছিল। তাদের দাবি ছিল ছবির নাম যদি না পরিবর্তন করা হয়, তবে সিনেমা মুক্তি হতে দেওয়া হবে না। এরপরই যশরাজ ফিল্মস ঠিক করে ছবির নাম পরিবর্তন করার। প্রযোজক সংস্থা থেকে জানান হয়, তারা কোনও ধর্মের মানুষকে আঘাত করতে চায় না, তাই সিনেমার নাম পরিবর্তন করা হচ্ছে।

শুধু সিনেমার নাম নয়, দ্য সেন্টাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন-এর (সিবিএফসি) তরফ থেকে ইউ/এ সার্টিফিকেট দিয়ে ৫টি দৃশ্যের পরিবর্তন করে ছবি মুক্তি করা কথা বলা হয়। অক্ষয়ের ছবি ২০২১ সালে তৈরি হয়ে গিয়েছিল। কিন্তু কোভিডের তৃতীয় ঢেউয়ের কারণে মুক্তি পিছিয়ে যায়। মুক্তি পাওয়ার কথা ছিল ২১ জানুয়ারি, ২০২২। তবে সেটাও পিছিয়ে ৩ জুন মুক্তি পাচ্ছে। মুক্তি পাওয়ার আগেই ছবি নানা ধরনের বিতর্কের মুখোমুখি হচ্ছে। প্রথমে রাজস্থানের দ্য অখিল ভারতীয় বীর গুর্জর মহাসভা থেকে গত বছর ছবির প্রযোজকদের কাছে দাবি ছিল পৃথ্বিরাজ রাজপুত নন, তিনি ছিলেন গুর্জর। ছবিতে যেন সেটা দেখানো হয়। সেই নিয়ে তথ্যও নাকি তাঁরা দিয়েছিলেন। কিন্তু ট্রেলার লঞ্চের পর দেখা যাচ্ছে পৃথ্বিরাজকে রাজপুত সম্রাটই দেখানো হয়েছে।

এরপরই করণী সেনা মাঠে নেমে পড়ে। তাদের দাবি শুধু পৃথ্বিরাজ নয়, সম্রাট পৃথ্বিরাজ চৌহান নাম দিয়ে সিনেমা রিলিজ করতে হবে। নইলে তারা রাজস্থানে ছবি মুক্তি করতে দেবে না। এরপরই প্রযোজক সংস্থা নাম পরিবর্তনের সিদ্ধান্ত নেয়। অন্যদিকে এই বিতর্কে চাপা পড়ে যায় গুর্জর সম্প্রদায়ের দাবি। এবার ছবি মুক্তি পেলে তারা কোনও পদক্ষেপ নেয় কি না তা দেখার।

এই খবরটিও পড়ুন



পরিচালক চন্দ্রপ্রকাশ দ্বিবেদী পরিচালিত এই ছবি দিয়ে বিশ্বসুন্দরী মানুসী চিল্লার প্রথমবার বলিউডে পা রাখছেন। রাজপুত রাজকন্যা সংযুক্তার চরিত্রে অভিনয় করছেন তিনি। ছবিতে সঞ্জয় দত্ত, সোনু সুদ গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন। ছবির ঐতিহ্যকে বজায় রাখতে রাজস্থানী শিল্পীকে দিয়ে পোশাক তৈরি করানো হয়েছে। ৫০ হাজার পোশাক আর ৫০০ পাগড়ি ব্যবহার করা হয়েছে চরিত্রদের জন্য। সেই সময়কে তুলে ধরতে পরিচালক-প্রযোজক কোনও ত্রুটি রাখেননি। তাই মুক্তির আগে কোনও বিতর্কেও তাঁরা জড়াতে রাজি হয়নি। মুক্তির দুদিন আগে সম্রাট পৃথ্বিরাজ দেশের স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ দেখবেন।



Source link