পড়ুয়াদের দাবিপূরণ, একমাস পিছিয়ে গেল JEE Mains

By | April 7, 2022


Published by: Paramita Paul |    Posted: April 7, 2022 11:15 am|    Updated: April 7, 2022 11:15 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জয় পেল পড়ুয়ারা। তাঁদের দাবি মেনে ফের সূচি বদলে গেল সর্বভারতীয় জয়েন্টের (JEE Mains) প্রথম এবং দ্বিতীয় পর্যায়ের পরীক্ষার। দুটি সেশনের পরীক্ষাই পিছিয়ে যাচ্ছে। কবে হবে এই পরীক্ষা?

ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) তরফে বুধবার রাতের ঘোষণা অনুযায়ী পরীক্ষা এবার হচ্ছে জুন এবং জুলাই মাসে। পড়ুয়াদের দাবি মেনেই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে।

 

[আরও পড়ুন: আচমকাই অনির্দিষ্টকালের জন্য বন্ধ কলকাতার জি ডি বিড়লা-সহ ৫ স্কুল, মাথায় হাত অভিভাবকদের]

প্রসঙ্গত, জেইই মেন—এর প্রথম সেশনের রেজিস্ট্রেশন প্রক্রিয়া শেষ। দ্বিতীয় সেশনের অনলাইনে আবেদন প্রক্রিয়া শীঘ্র শুরু হবে। আগে জেইই মেন ২০২২—এর প্রথম পর্যায়ের পরীক্ষা হওয়ার কথা ছিল যথাক্রমে ২১,২৪,২৫, ২৯ এপ্রিল এবং ১,৪ মে। তবে নয়া সূচি অনুযায়ী এই পরীক্ষা এবার হবে ২০ থেকে ২৯ জুন। জেইই মেন—এর দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা আগে হওয়ার কথা ছিল ২৪ থেকে ২৯ মে। তবে নতুন তারিখ ২১ থেকে ৩০ জুলাই। মেডিক্যাল এন্ট্রান্স পরীক্ষা ‘নিট’ (NEET) হবে ১৭ জুলাই। কিন্তু কেন এই বদল?

জেইই মেন—এর সূচি প্রকাশ হতেই দেখা যায়, সিবিএসই-র দ্বাদশ শ্রেণির টার্ম টু (CBSE Class 12 Term 2) পরীক্ষার সঙ্গে এই পরীক্ষার দিন মিলে যাচ্ছে। ফলে যে সমস্ত দ্বাদশ পড়ুয়ারা জেইই মেন পরীক্ষা দেবে বলে ঠিক করেছে, তাদের সমস্যা হত। অন্যান্য বছর সিবিএসই-র দ্বাদশ শ্রেণির টার্ম টু পরীক্ষা হয় মার্চ-এপ্রিল মাসে। এবার করোনা পরিস্থিতির জন্য তা পিছিয়ে দেওয়া হয়েছে। যার যেরে সমস্যায় পড়েন বহু পড়ুয়া। ন্যাশনাল টেস্টিং এজেন্সির (NTA) কাছে পরীক্ষা পিছিয়ে দাবি জানায় পড়ুয়ারা। সোশ্যাল মিডিয়াও লাগাতার আন্দোলন শুরু হয়। সেই দাবি মেনেই এবার পিছিয়ে গেল সর্বভারতীয় জয়েন্টের (JEE Mains) প্রথম এবং দ্বিতীয় পর্যায়ের পরীক্ষার। পাশাপাশি বাড়ল পরীক্ষার দু’টি পর্যায়ের ব্যবধানও।

[আরও পড়ুন: আচমকাই অনির্দিষ্টকালের জন্য বন্ধ কলকাতার জি ডি বিড়লা-সহ ৫ স্কুল, মাথায় হাত অভিভাবকদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে





Source link