নামমাত্র দার্জিলিং, উত্তরকন্যার অফবিট ভ্রমণে বাঙালিদের এত হিড়িক কেন?

By | April 27, 2022


Offbeat Destinations: বাঙালির ‘দীপুদা’ বারেবারেই ঘুরে ফিরে আসে। দী’তে দীঘা, পু’তে পুরী এবং দা-এ দার্জিংলিং (Darjeeling)। উইকেন্ডে দীঘায় গেলে কোনও রকমে বাঙালি একটা দিন কাটিয়ে দেয়। পুরীতেও এদিক-সেদিক মিলিয়ে কেটে যায় পাঁচ দিন। কিন্তু, দার্জিলিং যে বড়ই একঘেঁয়ে। একটা দিনের বেশি মন টেকে না। হয় যাওয়ার দিন থাকা, না হয় ফেরার দিনে। আর বাকিটা এখন বাঙালির কেটে যাচ্ছে দার্জিলিংয়ের অফবিট রুটেই। আর এখন যে ভাবে তাপপ্রবাহ থাবা বসিয়েছে, তাতে বেঁচে থাকা দায় হয়ে উঠেছে রাজ্যবাসী। গরমের হাত থেকে বাঁচতে আর দৈনন্দিন জীবন থেকে ছুটি নিতে ইতিমধ্যেই নিউ জলপাইগুড়ির ট্রেনের টিকিট বুক করেছেন অনেকেই। গন্তব্য উত্তরবঙ্গের কোনও অচেনা, অজানা পাহাড়ি গ্রাম।

ফেসবুকে একটি পোস্ট বার বার ঘুরে ফিরে আসে, যেখানে লেখা থাকে ‘মন খারাপের ওষুধ পাহাড়’। বাঙালি এই বিষয়ে একমত। তাছাড়া হাতের কাছে দার্জিলিং থাকতে অন্য কোথাও কেন? কিন্তু একটু লক্ষ্য করলেই দেখা যায় যে, একদিনের বেশি কেউই দার্জিলিংয়ে রাত কাটান না। কালিম্পং, কার্শি‌য়াংয়ের বিভিন্ন গ্রামগুলো এখন হয়ে উঠেছে অফবিট।

একটা সময় ছিল যখন কাঞ্চনজঙ্ঘার টানে হাজার হাজার বাঙালি ছুটে যেত দার্জিলিং। আর এখন বাঙালি ছুটে যাচ্ছে ন্যাওড়াভ্যালি, দাওয়াইপানি, তাকদা, লেপচাজগত, লামাহাট্টা, তিনচুলে, রামধূরা, বিজনবাড়ির মত বিভিন্ন অঞ্চলে। এখানে থাকার জন্য, বাড়ির মত মনোরম পরিবেশ ও পরিষেবা প্রদানের জন্য গড়ে উঠেছে হোমস্টেও। তবে শুধু কি এটাই কারণ উত্তরবঙ্গের অফবিটে জনপ্রিয়তা বাড়ার?

এই বিষয়ে কোনও সন্দেহ নেই, দিন দিন ঘিঞ্জি হয়ে উঠছে দার্জিলিং। শৈলশহরে দু’ দণ্ড শান্তিতে নিঃশ্বাস নেওয়ার অবকাশ নেই। এর চেয়ে উত্তরবঙ্গের পাহাড়ি গ্রামগুলোর পরিবেশ অনেক নিরিবিলি। কোথাও ঘন জঙ্গল, আবার কোথাও সবুজে মোড়া চা বাগান। আবার কোথাও হোমস্টের জানলা দিয়ে ধরা পড়ছে কাঞ্চনজঙ্ঘার দৃশ্য। কোনও কোনও জায়গায় শ্রীখোলা, রঙ্গিত-এর জলস্রোতও সঙ্গী হয়। পিছু ছাড়ে না সবুজ পাহাড় এবং হিমালয়ের পাখিদের কলরব। আর মায়া জড়ানো দার্জিলিংয়ে বসে পাহাড়ি মোমোর স্বাদ আস্বা‌দানের সুযোগও রয়েছে এখানে। সব মিলিয়ে একটা কমপ্লিট প্যাকেজ প্রদান করে এই পাহাড়ি গ্রামগুলি। হয়তো এর টানেই এখনও পর্যটকেরা বেশি ভিড় জমান এই সব গন্তব্যে…

আরও পড়ুন: Kalimpong: সুহানা সফরে সঙ্গী হোক তিস্তা! ন্যাওড়াভ্যালির কোলে ছুটি কাটান সাংসেরে

আরও পড়ুন: Easy Trekking Route: হিমালয়ের কোলে ট্রেকিংয়ের পরিকল্পনা করছেন? প্রথমবারেই সাক্ষী হন রোমাঞ্চের

আরও পড়ুন: Darjeeling: রাত পোহালেই সুহানা সফর? অফবিট দার্জিলিং তো যাচ্ছেন, আবহাওয়াটা কেমন, খোঁজ নিয়েছেন?



Source link