দু’বছর পর করোনা বিধিনিষেধ মুক্ত বাংলা, নয়া নির্দেশিকায় জোর মাস্ক ও স্যানিটাইজেশনে

By | March 31, 2022


Published by: Subhajit Mandal |    Posted: March 31, 2022 8:46 pm|    Updated: March 31, 2022 8:49 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার চোখরাঙানি এখন আর নেই। সংক্রমণ অতি সামান্য। এই পরিস্থিতিতে করোনা সংক্রান্ত বিধিনিষেধ প্রত্যাহারের সিদ্ধান্ত নিল রাজ্য।

নবান্নের নয়া নির্দেশিকায় জানানো হয়েছে, শুক্রবার থেকেই বলবৎ হচ্ছে এই নিয়ম। এর ফলে নাইট কারফিউ আর থাকছে না। এছাড়া বিশেষ বিশেষ ক্ষেত্রে এতদিন পর্যন্ত নিষেধাজ্ঞা জারি ছিল। তবে এবার থেকে অফিস-কাছারি, শপিং মল ইত্যাদি জায়গার জন্য যে আংশিক নিষেধাজ্ঞা বলবৎ ছিল, তাও আর থাকল না। প্রায় ২ বছর পর আলগা নিয়মের ফাঁস। তবে একই সঙ্গে স্বাস্থ্যবিধির উপর জোর দেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে। মাস্ক পরা ও শারীরিক দূরত্ব বজায় রাখতেই হবে। এ ছাড়া নিয়মিত স্যানিটাইজেশনের দিকেও নজর দিতে বলা হয়েছে নির্দেশিকায়। সপ্তাহখানেক আগেই কেন্দ্র সরকার সব রাজ্যকে করোনা বিধি তুলে দিতে অনুরোধ করেছিল। সেই মতো বাংলা-সহ প্রায় সব রাজ্যেই উঠে গেল করোনা বিধিনিষেধ।

[আরও পড়ুন: অবশেষে মুক্তি, মহারাষ্ট্রে আর মাস্ক না পরলেও হবে না শাস্তি, উঠছে সব বিধিনিষেধ]

বস্তুত, সপ্তাহখানেক আগেই কেন্দ্র সরকার সব রাজ্যকে করোনা বিধি তুলে দিতে অনুরোধ করেছিল। কেন্দ্রের তরফে বলা হয়েছিল, সম্ভব হলে ৩১ মার্চ থেকে করোনা সংক্রান্ত বিধিনিষেধগুলি প্রত্যাহার করে নেওয়া হোক। কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা (Ajay Bhalla) সব রাজ্যের মুখ্যসচিবদের চিঠি দিয়ে জানান, গত ২৪ মাসে মহামারী নিয়ন্ত্রণ করার মতো বিভিন্ন রকম বন্দোবস্ত সরকার করে ফেলেছে। সাধারণ মানুষের মধ্যেও এখন সচেতনতা আগের থেকে অনেক বেশি।

[আরও পড়ুন: রাজস্থানে ডাক্তারের আত্মহত্যার পিছনে বিজেপি নেতা! গ্রেপ্তার এক অভিযুক্ত]

তাছাড়া রাজ্য সরকার বা কেন্দ্রশাসিত অঞ্চলগুলিও মহামারী মোকাবিলায় নিজেদের মতো করে প্রস্তুত। কেন্দ্রের সেই আবেদনে সাড়া দিয়ে বাংলা-সহ অধিকাংশ রাজ্যই বিধিনিষেধ পুরোপুরি তুলে নিচ্ছে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে





Source link