ডিএলএড-এর চূড়ান্ত পরীক্ষার প্রথম দিনের প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগ

By | November 28, 2022


কলকাতা, ২৮ নভেম্বর (হি. স.) : ২০২০-২২ শিক্ষাবর্ষের ডিএলএড কোর্সের চূড়ান্ত পরীক্ষার প্রথম দিনের প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগ উঠল। অভিযোগ খতিয়ে দেখতে তদন্ত কমিটি তৈরি করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

পরীক্ষার সামান্য আগে প্রশ্নপত্র ফাঁস হয়েছে বলে অভিযোগ। সোমবার ছিল ওই পরীক্ষা। প্রশ্নফাঁস নয়, সরকার ও পর্ষদের ভাবমূর্তি নষ্টের প্রচেষ্টা চালানো হয়েছে বলে অভিযোগ করেছেন শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল।

জানা গিয়েছে, সোমবার দুপুর ১২টা নাগাদ ডিএলএড কোর্সের পরীক্ষা শুরু হয়। পরীক্ষা চলে দুপুর ২টো পর্যন্ত। অভিযোগ, সোমবার সকাল ১০টা ৪৭ মিনিট নাগাদ হোয়াটসঅ্যাপে পরীক্ষার প্রশ্নপত্র ছড়িয়ে পড়ে। পরীক্ষাকেন্দ্রে পড়ুয়াদের যে প্রশ্নপত্র দেওয়া হয়েছে, আর হোয়াটসঅ্যাপে যে প্রশ্নপত্র ছড়িয়ে পড়েছে, দুটোই এক বলে দাবি করা হয়েছে।

পরীক্ষার আগে প্রশ্নপত্র ফাঁস প্রসঙ্গে পর্ষদ সভাপতি গৌতম পাল বলেন, ‘‘এই অভিযোগকে পর্ষদ হাল্কা ভাবে নিচ্ছে না। তদন্ত কমিটি তৈরি করছি। ঘটনার সত্যতা প্রমাণিত হলে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। পরীক্ষার্থীদের কোনও ক্ষতি হবে না। এ নিয়ে যদি পর্ষদ কোনও সিদ্ধান্ত নেয় আগামী দিনে, তা হলে পরীক্ষার্থীদের সমস্যা হবে না। এটা প্রশ্নফাঁসের ঘটনা নয়।”

সরকার ও পর্ষদের ভাবমূর্তি নষ্টের প্রচেষ্টা চালানো হয়েছে বলে অভিযোগ করেছেন পর্ষদ সভাপতি। পরীক্ষা বাতিল করা হবে কি না, এ নিয়ে কিছু জানাননি তিনি। নিয়ম মেনেই পরীক্ষা হয়েছে বলে দাবি পর্ষদ সভাপতির। আগামী দিনে কোনও অনৈতিক কাজ হলে পর্ষদ কঠোর ব্যবস্থা নেবে বলেও জানিয়েছেন গৌতম।



Source link