জ্ঞানবাপী মসজিদের ভিতরে মিলল শিবলিঙ্গ, ঘিরে ফেলার নির্দেশ আদালতের

By | May 16, 2022


জ্ঞানবাপী মসজিদ।

Gyanvapi Controversy: ভিডিয়োগ্রাফির সময়ে সাধারণ মানুষের প্রবেশের অনুমতি না থাকলেও, মামলাকারীদের তরফে হাজির এক আইনজীবী জানান, সকালে কুয়ো থেকে জল তোলা হয়। সেখানেই শিবলিঙ্গ দেখতে পাওয়া গিয়েছে।   

বারাণসী: জ্ঞানবাপী মসজিদের ভিতরে পাওয়া গেল শিবলিঙ্গ। আর শিবলিঙ্গের খোঁজ মিলতেই ওই অংশটি ঘিরে ফেলার নির্দেশ দিল উত্তর প্রদেশের একটি আদালত। এদিন সকালেই আদালতের তরফে নির্দেশ দেওয়া হয় যে, জ্ঞানবাপী মসজিদের ভিতরে অবস্থিত কুয়োর ভিতরে একটি শিবলিঙ্গের খোঁজ পাওয়া গিয়েছে। বিগত কয়েকদিন ধরে দফায় দফায় যে ভিডিয়োগ্রাফির কাজ চলছিল, সেই কাজ চলাকালীনই শিবলিঙ্গটিকে দেখা গিয়েছে। আজ মসজিদে ভিডিয়োগ্রাফির শেষদিন ছিল। আগামিকাল সুপ্রিম কোর্টে এই মামলার শুনানি রয়েছে।

বারাণসীর জ্ঞানবাপী মসজিদ নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। ‘স্বয়ম্ভু জ্যোতির্লিঙ্গ ভগবান বিশ্বেশ্বর’ নামক একটি সংগঠনের তরফে দাবি করা হয়েছিল যে মসজিদটি যে জমির উপরে তৈরি, সেখানে আসলে হিন্দু মন্দির ছিল। পাঁচজন মহিলাও দাবি করেন যে মসজিদের ভিতরে হিন্দু দেব-দেবীর মূর্তি রয়েছে। মূলত মসজিদের পশ্চিম অংশ ও নীচের তল, যাকে ‘তেহখানা’ বলা হয়, সেই অংশগুলি সহ গোটা মসজিদের ভিডিয়োগ্রাফির নির্দেশ দেওয়া হয়। বারাণসী আদালতের তরফে অজয়কুমার মিশ্র সহ তিনজন পর্যবেক্ষকের অধীনে তিনদিন ধরে ভিডিয়োগ্রাফির কাজ শুরু হয়।

আজ, ভিডিয়োগ্রাফির শেষদিনে কড়া পুলিশি নিরাপত্তায় ভিডিয়ো রেকর্ডিং শুরু হয়। ভিডিয়োগ্রাফির সময়ে সাধারণ মানুষের প্রবেশের অনুমতি না থাকলেও, মামলাকারীদের তরফে হাজির এক আইনজীবী জানান, সকালে কুয়ো থেকে জল তোলা হয়। সেখানেই শিবলিঙ্গ দেখতে পাওয়া গিয়েছে।

জানা গিয়েছে, ওই কুয়ো বা পুকুরটি ‘ওয়াজ়ু’ অর্থাৎ ইসলাম মতে শুদ্ধিকরণের জন্য ব্যবহৃত হত। শিবলিঙ্গ খুঁজে পাওয়ার পরই বারাণসী জেলা আদালতের তরফে ওই অংশটি সিল করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আইনজীবী বিষ্ণু জৈন জানিয়েছেম, তিনি দেওয়ানী আদালতেও আবেদন জানাবেন।

এক আইনজীবী জানিয়েছেন, শিবলিঙ্গটির উচ্চতা ১২ ফিট ও ৮ ইঞ্চি চওড়া। শিবলিঙ্গটির আকার ‘নন্দীমুখী’ বলেও দাবি করেছেন তারা। বর্তমানে কড়া পুলিশি পাহারায় গোটা এলাকাটি ঘিরে ফেলা হয়েছে।



Source link