জাতীয় শিক্ষানীতি কার্যকর করতে বদ্ধপরিকর কেন্দ্র, দেশ জুড়ে তৈরি হচ্ছে পিএমশ্রী স্কুল

By | June 3, 2022


Published by: Tiyasha Sarkar |    Posted: June 3, 2022 7:38 pm|    Updated: June 3, 2022 7:38 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভবিষ্যৎ প্রজন্মকে গড়ে তুলতে পিএমশ্রী স্কুল প্রতিষ্ঠা করবে কেন্দ্রীয় সরকার। জাতীয় শিক্ষানীতি অবলম্বনে তৈরি করা হবে এই স্কুল। ইতিমধ্যেই স্কুল তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে বলেও জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান (Education Minister)। দেশের সমস্ত স্কুল শিক্ষামন্ত্রীদের সম্মেলনে এই কথা বলেছেন তিনি।

গুজরাটের গান্ধীনগরে এই সম্মেলনে বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী। সেখানে তিনি বলেন, ” ২০২০ সালে জাতীয় শিক্ষা নীতি (NEP 2020) প্রণয়ন করা হয়েছিল। সেই শিক্ষা নীতি মেনে আগামী দিনের পড়ুয়াদের গড়ে তোলা হবে। ভবিষ্যৎ প্রজন্মকে গড়ে তোলার ল্যাবরেটরি হবে পিএমশ্রী (PM Shree School) স্কুল। এই স্কুলে সমস্ত রকমের সুযোগ সুবিধা থাকবে। পড়ুয়ারা কোনও রকমের শিক্ষা থেকে বঞ্চিত হবে না।” অনুষ্ঠানে উপস্থিত শিক্ষামন্ত্রী এবং অন্যান্য বিশিষ্ট শিক্ষাবিদদের কাছে এই স্কুলকে কীভাবে আরও উন্নত করে তোলা যায়, সেই বিষয়ে পরামর্শ চেয়েছেন তিনি।

[আরও পড়ুন: এবার বাড়িতে বসেই বুস্টার ডোজ পাবেন প্রবীণ নাগরিকরা, ঘোষণা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর]

আগামী ২৫ বছর ভারতের শিক্ষাব্যবস্থায় খুবই গুরুত্বপূর্ণ বলে দাবি করেছেন ধর্মেন্দ্র। তিনি বলেছেন, “আগামী ২৫ বছরে নতুন ভাবে গড়ে উঠবে ভারতের শিক্ষা ব্যবস্থা। সারা পৃথিবীর উন্নতির জন্য কাজ করবে ভারত। বসুধৈব কুটুম্বকম নীতি মেনে চলে আমাদের সংস্কৃতি। তাই শুধুই নিজেদের উন্নতি নয়, সমগ্র বিশ্বের উন্নতির জন্য সচেষ্ট আমরা।”

শিক্ষাব্যবস্থাকে ঢেলে সাজানোর জন্য প্রাক প্রাথমিক স্কুল থেকে মাধ্যমিক স্তর পর্যন্ত পরিকল্পনা করতে হবে বলে জানিয়েছেন ধর্মেন্দ্র। ৫-৩-৩-৪ এই ভাবে ভাগ করতে হবে গোটা শিক্ষাব্যবস্থাকে। বিশেষ গুরুত্ব দেওয়া হবে প্রাক প্রাথমিক স্তরের পড়ুয়াদের। এছাড়াও মাতৃভাষায় শিক্ষা দিতে হবে। তবেই ২১ শতকের বিশ্বনাগরিক হিসাবে গড়ে উঠবে পরবর্তী প্রজন্ম। ২০০১ সালে প্রণয়ন করা সর্বশিক্ষা অভিযান, সমগ্র শিক্ষার মতো বিভিন্ন শিক্ষামূলক প্রকল্পের ফলেও দেশের শিক্ষাব্যবস্থার উন্নতি হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।  

[আরও পড়ুন: ‘সর্বোপরি দেশের স্বার্থ’, ইউক্রেন ইস্যুতে ইউরোপকে তুলোধোনা করলেন জয়শংকর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে





Source link