চিনের দুই শহরে শিথিল করোনা বিধি

By | December 1, 2022


বেজিং, ১ ডিসেম্বর (হি. স.) : বিক্ষোভের মুখে করোনা বিধি শিথিল করল চিন । দক্ষিণের শহর গুয়াংজু ও দক্ষিণ-পশ্চিমের চংকিংয়ে কোভিড বিধিনিষেধ শিথিল করেছে স্থানীয় কর্তৃপক্ষ।

করোনা নিয়ন্ত্রণে চিন জুড়ে ‘জিরো কোভিড নীতি’ জারি করে দেশটির সরকার। বেইজিংয়ের এই কঠোর সিদ্ধান্তের বিরোধিতা করে বিক্ষোভে নামে জনগণ। বিক্ষোভে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষও হয়। এবার বিক্ষোভের মুখে দক্ষিণের শহর গুয়াংজু ও দক্ষিণ-পশ্চিমের চংকিংয়ে কোভিড বিধিনিষেধ শিথিল করেছে স্থানীয় কর্তৃপক্ষ। অন্তর্জাতিক খবরে বলা হয়েছে, করোনা নিয়ন্ত্রণে বেইজিংয়ের কঠোর পদক্ষেপের বিরুদ্ধে বিক্ষোভ চলাকালে দক্ষিণাঞ্চলীয় শহরের বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। সংঘর্ষের একদিন পরে চিনের গুয়াংজু শহরের কর্তৃপক্ষ কোভিড বিধিনিষেধ শিথিল করেছে। বুধবার চিনের গুয়াংজু ও চংকিং শহরের কর্তৃপক্ষ কোভিড বিধিনিষেধ শিথিল করার ঘোষণা দিয়েছে। এছাড়া শহরগুলোতে কর্তৃপক্ষ দোকানপাট, সুপার মার্কেট, জিমসহ ব্যবসায়িক প্রতিষ্ঠান খোলার জন্য অনুমতি দিয়েছে।

প্রসঙ্গত, পশ্চিম চিনের উরুমকি শহরে গত বৃহস্পতিবার একটি ভবনে অগ্নিকাণ্ডে ১০ জনের প্রাণহানি ঘটে। বহুতল ভবনটি কোভিডবিধির আওতায় ছিল। ফলে ভবনটি থেকে বের হওয়া সহজ ছিল না। এরপর থেকেই দেশটিতে কোভিডবিধির বিরুদ্ধে জনগণের মধ্যে ক্ষোভ তৈরি হয়। অগ্নিকাণ্ডে প্রাণহানির পর হাজারো মানুষ সড়কে নেমে আসে। তারা কোভিড লকডাউনের ইতি টানার দাবিতে বিক্ষোভ শুরু করে। বিক্ষোভ থেকে অনেকে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পদত্যাগ দাবি করে।



Source link