চিকেন, মটন আর নয়, এবার বাড়িতেই বানিয়ে ফেলুন দইয়ের কাবাব!

By | March 31, 2022


সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাবাব খেতে ভালবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া খুব কঠিন কাজ। আর কাবাব মানেই খাদ্যরসিকদের কাছে মটন, চিকেন বা অন্তত ফিশ কাবাব। তবে একটু স্বাদ বদলে বাড়িতেই তৈরি করতে পারেন দই কাবাব। ভাবছেন, দইয়ের আবার কাবাব হয় নাকি!

যা যা লাগবে–
প্রথমেই হিসেব করে নিন কত পরিমাণ কাবাব তৈরি করবেন। সেটা মাথায় নিয়েই দইয়ের বন্দোবস্ত করে নিন। তবে চার জনের জন্য কাবাব বানাতে ১ কেজি দই চলতেই পারে। এছাড়াও লাগবে, পাউরুটি গুঁড়ো ২ কাপ, বেসন, ২ কাপ, কাঁচা লঙ্কা ৩ টি, ধনেপাতা পরিমাণ মতো, ভাজা পেঁয়াজ, ১ কাপ, আদা বাটা ১ চামচ, রসুন বাটা ১ চামচ, গরম মশলা ২ চামচ, পরিমাণমতো কাজুবাদাম ও কিশমিশ, গোলমরিচ গুঁড়ো ১ চামচ, জিরে গুঁড়ো ১ চামচ, এলাচ গুঁড়ো ১ চামচ, নুন ও মিষ্টি আন্দাজমতো।

[আরও পড়ুন: এত বড়, সত্যি! পূর্বস্থলীর মেলায় বিকোচ্ছে পেল্লাই আকারের মিষ্টি! দাম জানলে অবাক হবেন]

তৈরি করুন এভাবে-

খুব পাতলা একটি কাপড়ে দই বেঁধে নিয়ে ৮ থেকে ১০ ঘণ্টা ঝুলিয়ে জল ঝরিয়ে নিন। নিচে একটা বাটি রাখুন। সারা রাত এভাবে রাখলে, বাটিতে দইয়ের জল ভরতি হয়ে যাবে। এবার অন্য একটি পাত্রে কাবাব তৈরির জন্য জল ঝরানো দই নিন। তারমধ্যে সব মশলা মিশিয়ে নিন। কিছুটা পাউরুটির গুঁড়ো ঢেলে দিন। আর বাদ বাকিটা রেখে দিন আলাদা করে। সব উপকরণগুলো দইয়ের সঙ্গে ভাল করে মিশে গেলে, প্রথমে গোল গোল আকার দিন। তারপর হালকা হাতে চ্যাপ্টা করে নিন। অন্য পাত্রে রাখা বাকি পাউরুটির গুঁড়োতে চ্যাপ্টা আকারে রাখা কাবাবগুলো ডুবিয়ে দুই পিঠে ভাল করে মাখিয়ে নিন। এরপর কাবাবগুলোকে আধঘণ্টা মতো ফ্রিজে রেখে দিন। ফ্রিজ থেকে কাবাবগুলো বার করে অল্প কিছুক্ষণ রেখে তেলে ভেজে নিন ভাল করে। তৈরি আপনার দইয়ের কাবাব। ধনে পাতা বা পুদিনার চাটনির সঙ্গে পরিবেশন করুন গরম গরম দই কাবাব।

[আরও পড়ুন: জমিয়ে দিন দোলের পেটপুজো, ঘুরে আসুন কলকাতার এসব রেস্তরাঁয়]

 



Source link