গুজরাটে প্রথম পর্যায়ের নির্বাচন শেষ, ৮৯টি আসনে পড়ল ৫৭.৭৫ শতাংশ ভোট

By | December 1, 2022


আহমেদাবাদ, ১ ডিসেম্বর (হি.স.) : বৃহস্পতিবার গুজরাট বিধানসভা নির্বাচনের প্রথম পর্যায়ে ৮৯টি আসনে ভোটগ্রহণ শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। সৌরাষ্ট্র-কচ্ছ সহ দক্ষিণ গুজরাটের ১৯টি জেলায় গড়ে ৫৭.৭৫ শতাংশ ভোটগ্রহণ রেকর্ড করা হয়েছে। যেখানে সৌরাষ্ট্র-কচ্ছে ভোটারদের মধ্যে উৎসাহের অভাব ছিল, দক্ষিণ গুজরাটে মানুষ ভোট দিতে এগিয়ে ছিল। জামনগর ও ভারুচ জেলার একটি করে গ্রামে কেউ ভোট দেয়নি।

নির্বাচন কমিশনের তথ্য অনুসারে, সৌরাষ্ট্র-কচ্ছের ১২টি জেলায় গড়ে ৪২ শতাংশ ভোট হয়েছে, যেখানে দক্ষিণ গুজরাটের সাতটি জেলায় গড়ে ভোট দানের হার ছিল ৫৬ শতাংশ৷ এইভাবে, দুই অঞ্চলের মধ্যে পার্থক্য প্রায় ১৪ শতাংশ হতে দেখা গেছে।
প্রথম দফায় কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা বাদে সবকটি আসনেই শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ হয়েছে বলে জানা গেছে। তবে দুই গ্রামের মানুষ ভোট বর্জন করেছে, যাতে সেখানে একটি ভোটও দেওয়া না হয়। এখন পর্যন্ত জামনগর জেলার জামজোধপুর বিধানসভা আসনের ধ্রাফরা গ্রামে মহিলা ভোটারদের জন্য আলাদা বুথ তৈরি করা হয়েছিল, এবার তা না হলে গ্রামবাসীরা নির্বাচন বয়কট করবে। ভোট প্রক্রিয়া শেষ হওয়া পর্যন্ত গ্রামের একজনও ভোট দেননি।

একইভাবে, ভারুচ জেলার ঝাগাদিয়া বিধানসভা আসনের অধীনে ওয়ালিয়া তহসিলের কেসার গ্রামে ভোট বয়কট করেছে মানুষ। সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত একজন গ্রামবাসীও ভোট দেননি। মৌলিক সুবিধা না থাকায় ভোটাররা ভোট বর্জন করেছেন। এমনকি প্রশাসনের প্রচারেরও কোনো প্রভাব পড়েনি গ্রামবাসীর ওপর।
বিকাল ৫টা পর্যন্ত জেলায় ভোটের হার

রাজ্যের ১৯টি জেলার প্রথম দফায় ৮৯টি আসনে প্রায় ৫৭.৭৫ শতাংশ ভোটগ্রহণ রেকর্ড করা হয়েছে। এর মধ্যে কচ্ছে ৫৪.৫২ শতাংশ, সুরেন্দ্রনগর ৫৮.১৪, মোরবি ৫৬.২০, রাজকোট ৫১.৬৬, জামনগর ৫৩.৯৮, দ্বারকা ৫৯.১১, পোরবন্দর ৫৩.৮৪, জুনাগড় ৫২, গির সোমনাথ ৬০.৪৬।



Source link