গুজরাটে প্রথম দফার ভোট ১ ডিসেম্বর, ৮৯টি আসনে ৭৮৮ জন প্রার্থীর ভাগ্যপরীক্ষা

By | November 30, 2022


আহমেদাবাদ, ৩০ নভেম্বর (হি.স.): গুজরাটে প্রথম দফার বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ ১ ডিসেম্বর, বৃহস্পতিবার। সৌরাষ্ট্র, কচ্ছ ও দক্ষিণ গুজরাটের ৬৮টি আসনে হবে ভোটগ্রহণ, এই দফায় ভাগ্যপরীক্ষা হবে মোট ৭৮৮ জন প্রার্থীর। ৭৮৮ জনের মধ্যে ৭১৮ জন পুরুষ ও ৭০ জন মহিলা প্রার্থী। প্রথম দফায় গুজরাটের মোট ১৯টি জেলায় হবে ভোটগ্রহণ। মোট ভোটারের সংখ্যা ২,৩৯,৭৬,৭৬০ জন, তাঁদের মধ্যে পুরুষ ১,২৪,৩৩,৩৬২ জন, মহিলা ১,১৫,৪২,৮১১ ও তৃতীয় লিঙ্গের ৪৯৭ জন। নির্বাচন যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয় তাই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে সমস্ত বুথে।

গুজরাট বিধানসভা নির্বাচনে লড়াই মূলত বিজেপি ও কংগ্রেসের মধ্যে। পিছিয়ে নেই আম আদমি পার্টিও। ৮৯টি আসনেই প্রার্থী দিয়েছে বিজেপি ও কংগ্রেস, আম আদমি পার্টি প্রার্থী দিয়েছে ৮৮টি আসনে। প্রথম দফায় হেভিওয়েট প্রার্থীদের মধ্যে রয়েছেন মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল, আপ-এর মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ইসুদান গাধভি, বিজেপি প্রার্থী হার্দিক প্যাটেল, অল্পেশ ঠাকুর, গুজরাটের স্বরাষ্ট্রমন্ত্রী হর্ষ সাংভি, ক্রিকেটার রবীন্দ্র জাদেজার স্ত্রী রাভিবা জাদেজা প্রমুখ।
গুজরাটে দ্বিতীয় দফায় ভোটগ্রহণ হবে ৫ ডিসেম্বর, ওই দিন মোট ১৮২টি আসনের মধ্যে বাকি ৯৩টি আসনে ভোটগ্রহণ হবে। ফল ঘোষণা হবে ৮ ডিসেম্বর।



Source link