গরম পড়তেই একদম শূন্য ভাঁড়ার, রক্ত মিলছে না থ্যালাসেমিয়া থেকে মুমুর্ষু রোগীদের

By | April 9, 2022


বালুরঘাটে রক্তের আকাল

(নিজস্ব ছবি)

বালুরঘাট: ফের রক্ত সংকট দেখা দিয়েছে জেলায়। গরম পড়তেই দক্ষিণ দিনাজপুর জেলাজুড়ে তীব্র রক্ত সংকট দেখা দিয়েছে। জেলার সদর বালুরঘাট ও গঙ্গারামপুর ব্লাড ব্যাঙ্কে রক্তের ভাঁড়ার প্রায় শূন্য। এর পিছনের মূল কারণই হিসেবে জানা যাচ্ছে, রক্তদান শিবির না হওয়া ও দিনদিন রক্তের চাহিদা বেড়ে যাওয়া সেই কারণেই এই সমস্যা দিনদিন প্রকট হচ্ছে। এই অবস্থায় রক্তদান দান করতে ব্লাড ব্যাঙ্কে যোগাযোগ করার আর্জি জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ থেকে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা। এদিকে, রক্ত সংকট দূর করতে আগামী ১৯ এপ্রিল হাসপাতাল কর্তৃপক্ষরা রক্তদান শিবিরের আয়োজন করছেন। যেখানে হাসপাতালে প্রায় ১০০ কর্মী রক্ত দান করবেন।

প্রসঙ্গত, করোনার জন্য গত বিগত দু’বছর থেকেই জেলায় রক্ত সংকট লেগেই রয়েছে। রক্তদান শিবির কম হওয়ার জন্য দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট হাসপাতালে থাকা ব্লাড ব্যাঙ্কে তীব্র রক্ত সংকট দেখা দিয়েছে। রক্ত সংকটের ফলে সমস্যায় পড়ছেন থ্যালাসেমিয়া থেকে জরুরি বিভাগে আসা মুমুর্ষু রোগীরা। মূলত, যেসব থ্যালাসেমিয়া রোগীরা রয়েছেন তাঁদের রক্তের জোগান দিতে হিমশিম খাচ্ছে ব্লাড ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

বালুরঘাট ব্লাড ব্যাঙ্কে প্রতিদিন করে ৪০ থেকে ৪৫ ইউনিট রক্তের প্রয়োজন হয়। যার মধ্যে ১৫-২০ ইউনিট থ্যালাসেমিয়া রোগীদের রক্ত দেওয়া হয়। এছাড়াও দুর্ঘনাগ্রস্ত ও মুমূর্ষু রোগীদের বাকি রক্ত দেওয়া হয়। মাসে প্রায় ৮০০ – ৯০০ ইউনিট রক্তের চাহিদা থাকে বালুরঘাটে। এই চাহিদা থাকলেও বর্তমানে ব্লাড ব্যাঙ্কে জোগান নেই বললেই চলে। এর ফলে ব্যাপক রক্ত সংকট দেখা দিয়েছে ব্লাড ব্যাঙ্কে। শুক্রবার এ পজেটিভ ৫, বি পজেটিভ ১০, এবি পজেটিভ ৩ এবং ও পজেটিভ ১৩ ইউনিট রক্ত বালুরঘাট ব্লাড ব্যাঙ্কে মজুত ছিল। তবে কোনও নেগেটিভ রক্তই নেই ব্লাড ব্যাঙ্কে। একই অবস্থায় গঙ্গারামপুর ব্লাড ব্যাঙ্কে রয়েছে। সেখানেও রক্ত নেই। গঙ্গারামপুর থেকে বালুরঘাট ব্লাড ব্যাঙ্কে রক্তের জন্য রিকুইজিশন পাঠানো হচ্ছে।

এবিষয়ে বালুরঘাট ব্লাড ব্যাঙ্কে রক্ত নিতে আসা সুদীপ্ত সরকার জানান, আমার এক আত্মীয় হাসপাতালে ভর্তি রয়েছেন। রক্তের প্রয়োজন ছিল। কার্ড নিয়েও এসেছিলাম। ব্লাড ব্যাঙ্কের পক্ষ থেকে জানানো হয় রক্ত নেই। তাই নিজে রক্ত দিয়ে আত্মীয়র জন্য রক্ত নিলান। ব্লাড ব্যাঙ্কেই রক্ত নেই। রক্ত লাগলে ডোনার আনতে হচ্ছে ৷”

এ বিষয়ে দক্ষিণ দিনাজপুর ভলেন্টারি ব্লাড ডোনার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক দুলাল বর্মণ জানান, গরম পড়তেই রক্ত সংকট প্রকট হয়েছে জেলায়। রক্তদান শিবির না হওয়ার জন্যই রক্ত সংকট মারাত্মক আকার ধারন করেছে। তারা সব রকম ভাবে চেষ্টা করছেন রক্ত সংকট দূর করার। পাশাপাশি যারা স্বেচ্ছাসেবী সংগঠন রয়েছে তাদের কাছে আবেদন করছেন স্বেচ্ছায় যাতে রক্তদান শিবিরের আয়োজন করেন। এবিষয়ে দক্ষিণ দিনাজপুর ভলেন্টারি ব্লাড ডোনার্স ফোরামের সদস্য সুশান্ত কুন্ডু বলেন, দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট ও গঙ্গারামপুর ব্লাড ব্যাঙ্কে বর্তমানে রক্ত সংকট রয়েছে। সংকট দূর করতে সকলকে এগিয়ে আসার কথা বলেন তিনি।

অন্যদিকে এবিষয়ে বালুরঘাট জেলা হাসপাতালে সুপার পার্থসারথি মণ্ডল বলেন, খুব বেশি না হলেও ব্লাড ব্যাঙ্কে রক্ত কম রয়েছে। শিবির কম হওয়ার জন্য এই সমস্যা। হাসপাতালের তরফে সামনের সপ্তাহে রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছে। সকলে যাতে রক্তদানে এগিয়ে আসেন তার আবেদন জানিয়েছেন হাসপাতাল সুপার।

আরও পড়ুন: Gangarampur Minor Harassment: রাত্রিবেলা বাইরে পা রাখতেই বিপত্তি, গামছা দিয়ে হাত-পা-মুখ বেঁধে ধর্ষণ কিশোরীকে



Source link