কাতার বিশ্বকাপ খেলা হবে ‘আল-রিহলা’ নামের বলে, জানেন এর বিশেষত্ব?

By | March 31, 2022


Published by: Subhajit Mandal |    Posted: March 31, 2022 9:08 pm|    Updated: March 31, 2022 9:08 pm

স্টাফ রিপোর্টার: ২০২২ কাতার বিশ্বকাপের জন্য অফিশিয়াল বলের উন্মোচন হল বুধবার, তার নাম রাখা হয়েছে ‘আল রিহলা।’ বাংলায় যার অর্থ ভ্রমণ। প্রস্তুতকারী সংস্থার দাবি, এটিই এখনও পর্যন্ত বিশ্বকাপে ব্যবহৃত সেরা বল। 

এই নিয়ে ফিফা’র (FIFA) সরকারি ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা হিসাবে ১৪তম বিশ্বকাপের বল উপহার দিল Adidas। প্রত্যেক বিশ্বকাপ বল তৈরির পিছনেই কিছু না কিছু ভাবনা কাজ করেছে ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থাটির। এবার যেমন ‘আল-রিহলা’ (Al Rihl) বলটি তৈরির পিছনে কাতারের সংস্কৃতি-ঐতিহ্যবাহী নৌকো এবং পতাকার থেকে ভাবনা নেওয়া হয়েছে। ফিফার তরফে ‘আল রিহালে’র ব্যাখ্যা করতে গিয়ে বলা হয়েছে বিশ্বকাপের (Fifa World Cup) ইতিহাসে সবচেয়ে দ্রুত গতির বল হবে এটি। বলা হচ্ছে, উড়ন্ত অবস্থায় অন্য সব বলের থেকে দ্রুত গতিতে এগোবে এই বলটি। বলটি এমনভাবে নকশা করা হয়েছে যাতে ম্যাচের গতি আরও বাড়ানো যায়।

[আরও পড়ুন: এবার মহামেডানেও বাংলাদেশের স্পনসর? ঢাকা মহামেডান কর্তা আসছেন সাদা-কালো তাঁবুতে]

বলটি ভিতরের অংশ পুরোপুরি ফাঁপা। প্রস্তুতকারী সংস্থার দাবি, এই বলটিতে খেলা অনেক নিখুঁত এবং সুগঠিত হবে। আরও গতিশীল হবে ম্যাচ। শুধু তাই নয়, ফুটবল বিশ্বকাপের নতুন এই বলটি দেখতেও চমৎকার। ক্যাসিয়াস, কাকা, নউফ-আল-আনজির মতো কিংবদন্তি ফুটবলাররা আল-রিহলা’কে সর্বসমক্ষে নিয়ে আসবেন। তারপর বিশ্বজুড়ে ১০টি শহরে ঘুরবে কাতার বিশ্বকাপের অফিশিয়াল বল।

[আরও পড়ুন: ‘ঠিক করেছিলাম ওদের পঞ্চম বোলারকে টার্গেট করব’, বললেন নাইটদের হারানোর কারিগর শাহবাজ]

প্রসঙ্গত, ১৪টি ফুটবল বিশ্বকাপে অফিশিয়াল বল তৈরির বরাত ছিল Adidas-এর উপরে। এর আগে জাবুলানি, ব্রাজুকার মতো বলগুলি বেশ জনপ্রিয়তাও পেয়েছিল। এবার দেখার কাতার বিশ্বকাপের (Quatar World Cup 2022) বল ‘আল রিহাল’ কতটা জনপ্রিয় পান। মেসি-রোনাল্ড-নেইমারদের মতো মহাতারকারা কতটা কেরামতি দেখান এই নয়া বলে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে





Source link