করিমগঞ্জে ২১তম বইমেলার উদ্বোধন

By | November 30, 2022


করিমগঞ্জ (অসম), ৩০ নভেম্বর (হি.স.) : করিমগঞ্জে ২১তম বইমেলার উদ্বোধন । হল আজ বুধবার ফিতা কেটে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন করিমগঞ্জের জেলাশাসক মৃদুল যাদব ।

বইমেলা আমাদের সভ্যতার ধারাবাহিকতা রক্ষা করে। মূল্যবোধ ও নৈতিকতার সংরক্ষণে, ব্যক্তি সমাজ ও ব্যক্তির মুক্তি সাধনে, মানুষের জীবনের লক্ষ্য সাধনে, ব্যক্তি মনের সর্বপ্রকার তুচ্ছতা সংকীর্ণতাকে উন্নত ও উচ্চতর ভাবলোকে প্রতিষ্ঠা করতে বই মেলার জুড়ি নাই বই তো পড়েছি বলেই আমরা বঞ্চিম চন্দ্রের বন্দে মাতরম জানতে পেরেছি । বই দেশ বা জাতির উন্নত করতে মুখ্য ভূমিকা পালন করে তাই বলছি বই এর ভূমিকা অলনীয়। তাই বলতে পারি কেনো জাতির মানসিক বিকাশ ও সমৃদ্ধিতে বই বা সাহিত্য চর্চার কোনও বিকল্প নেই । করিমগঞ্জ বই মেলার উদ্বোধনি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে নিজের অভিমত ব্যক্ত করেন পুরপতি রবীন্দ্র দেব।

গল্প কবিতা উপন্যাসের মধ্যেই বইমেলা বা বই শেষ নয় বই হচ্ছে একটি ভান্ডার আমরা তা থেকে আমাদের তথ্য সংগ্রহ করি । বইমেলা এবং বইকে বাঁচিয়ে রাখতে আমাদের সকলকে এগিয়ে আসতে হবে নতুবা ইতিহাস সংস্কৃতি শিল্প সংকটের মুখে পড়বে। বুধবার করিমগঞ্জ বইমেলার সূচনা পর্বে মৃন্ময় রায়ের পৌরহিত্যে সভায় মুখ্য অতিথি হিসেবে বক্তব্য রাখতে গিয়ে নিজের অভিমত ব্যক্ত করেন বাংলাদেশের স্বাস্থ্য একাডেমী পুরস্কারপ্রাপ্ত শাকুর মজিদ ।

বিধায়ক কমলাক্ষ দে পূরকায়স্থ বলেন, বই না থাকলে আমাদের শিল্প-সংস্কৃতি থাকবে না তাই এই বইমেলা কে বাঁচিয়ে রাখতে হবে। সকলকে বই কিনার আবেদন জানান কারণ বই আমাদের জ্ঞান বৃদ্ধির পাশাপাশি ইতিহাস সংরক্ষণের একমাত্র হাতিয়ার ।

বক্তব্য রাখেন করিমগঞ্জ জেলাশাসক মৃদুল যাদব, কাছাড় ক্যান্সার হাসপাতালের চিকিৎসক তথা পদ্মশ্রী ডঃ রবি কান্নান, প্রেসক্লাবের প্রাক্তন সভাপতি তথা নববার্তা সম্পাদক হাবিবুর রহমান চৌধুরী, করিমগঞ্জ কো-অপারেটিভ সোসাইটির চেয়ারম্যান সুব্রত দেব প্রমূখ । প্রাসঙ্গিক বক্তব্য রাখেন বইমেলা সম্পাদক গৌতম চক্রবর্তী ।



Source link