কড়া লকডাউন সাংহাইয়ে, খাবারের অভাবে জানলায় দাঁড়িয়ে চিৎকার ঘরবন্দি ক্ষুধার্ত মানুষের

By | April 10, 2022


সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা কালের সবচেয়ে কঠিন পরিস্থিতির মধ্যে পড়েছে চিন (China)। বাড়তে থাকা সংক্রমণকে রুখতে মরিয়া হয়ে সাংহাইয়ের (Shanghai) মতো শহরে জারি করা হয়েছে কড়া লকডাউন (Lockdown)। ফলে সম্পূর্ণ গৃহবন্দি গোটা শহর। কোনও অনুমতি নেই বাইরে বেরনোর। যার ফলে খাবার, জল ও অন্য়ান্য প্রয়োজনীয় সরঞ্জামের অভাবে ধুঁকছে জনজীবন। পরিস্থিতি এমনই ভয়াবহ, বাধ্যত বহু বাড়ির জানলায় দাঁড়িয়ে আর্ত চিৎকার করতে দেখা গিয়েছে অনেককে। ভাইরাল হওয়া সেই ভিডিও দেখে চমকে উঠছে নেটদুনিয়া।

২০২০ সালের ডিসেম্বরে ইউহান শহরেই প্রথম দেখা মিলেছিল নোভেল করোনা ভাইরাসের (Coronavirus)। কিন্তু এরপরও বাকি বিশ্বের মতো সংক্রমণের রক্তচক্ষু ততটা দেখেনি চিন। গত ২ বছরের মধ্যে সবচেয়ে কঠিন পরিস্থিতিতে পড়েছে চিন। ফলে সংক্রমণে যে করেই হোক রাশ টানতে মরিয়া প্রশাসন। আর সেই কারণেই এই লকডাউনের কড়া নির্দেশিকা। যার দৌলতে ঘর থেকে বেরতেই পারছেন না কেউ। ভাইরাল হওয়া ভিডিওয় দেখা যাচ্ছে, চূড়ান্ত হতাশা ও অবসাদ থেকে জানলা কিংবা বারান্দায় বেরিয়ে এসে অনেকেই অসহায় চিৎকার করছেন।

[আরও পড়ুন: ‘মাকে বলে বাড়ি ছেড়েছিলাম’, রাজনীতি থেকে বিদায়বেলায় স্মৃতিকাতর বিমান বসু]

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, সাংহাইয়ের কোনও কোনও অঞ্চলে পরিস্থিতি আরও সঙ্কটজনক হয়ে উঠেছে। সেখানে বহু মানুষকে রাস্তায় নেমে এসে স্লোগান দিতে দেখা গিয়েছে। অনেকেই দল বেঁধে স্থানীয় সুপার মার্কেটে ঢুকে লুটপাট চালিয়েছেন বলে অভিযোগ। প্রশাসন যেনতেন প্রকারেণ এই ধরনের বিক্ষোভ রুখতে মরিয়া।

গোটা সাংহাই জুড়েই যেন একটা অস্থিরতা। সংক্রমিতদের সংখ্যা বাড়ায় চাপ বাড়ছে স্বাস্থ্যকর্মীদের উপরে। একটি ভিডিওয় দেখা গিয়েছে, একজন চিকিৎসক রোগীদের চিকিৎসা করতে করতে অসুস্থ হয়ে পড়লেন। বাকিদের দেখা যায় তাঁকে পাঁজাকোলা করে নিয়ে যেতে।
রবিবার পর্যন্ত প্রাপ্ত হিসেব অনুযায়ী, সাংহাইয়ে করোনায় আক্রান্ত হয়েছন ২৫ হাজার জন। স্বাভাবিক ভাবেই তাই সংক্রমণ কমাতে মরিয়া প্রশাসন। কিন্তু সংক্রমণের রক্তচক্ষুর পাশাপাশি কড়া লকডাউনের ধাক্কাতেও বিপণ্ণ সাধারণ মানুষের জীবন।

[আরও পড়ুন: বগটুই কাণ্ডে জারি ধরপাকড়, দীর্ঘক্ষণ জেরার পর আরও একজনকে গ্রেপ্তার করল CBI]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে





Source link