এবার ড্রাইভিং লাইসেন্সের ফিট সার্টিফিকেট দিতে পারবেন আয়ুর্বেদের চিকিৎসকরাও

By | March 25, 2022


Published by: Suparna Majumder |    Posted: March 25, 2022 9:30 pm|    Updated: March 25, 2022 9:30 pm


ছবি: প্রতীকী

অভিরূপ দাস: শুধু অ্যালোপ্যাথির (Allopathy) ডাক্তারই নন, ড্রাইভিং লাইসেন্সের ফিট সার্টিফিকেট এবার দিতে পারবেন আয়ুর্বেদের (Ayurveda) চিকিৎসকরাও। পরিবহণ দপ্তরে এসে পৌঁছেছে ভারত সরকারের আয়ুষ মন্ত্রকের চিঠি। যাতে লেখা, “অবিলম্বে যেন আয়ুষ চিকিৎসকদের প্রদেয় সার্টিফিকেট গ্রহণ করা হয়।”

Driving Licence Announcement

গাড়ি চালানোর লাইসেন্স পেতে লাগে ফিট সার্টিফিকেট। দৃষ্টিশক্তি ঠিক আছে কিনা, দু’হাতে স্টিয়ারিং ঠিকমতো ধরতে পারছেন কিনা, শ্রবণশক্তি ঠিক রয়েছে কিনা, সব যাচাই করে তবেই মেলে এই সার্টিফিকেট। ভারত সরকারের আয়ুষ মন্ত্রক (Ministry of Ayush, Government of India) বহুদিন আগেই ছাড়পত্র দিয়ে জানিয়ে দিয়েছিল, আয়ুষ চিকিৎসকরা দিতে পারবে ফিট সার্টিফিকেট। অভিযোগ, নিয়ম থাকলেও তা এতদিন তা কার্যক্ষেত্রে চালু হচ্ছিল না। আয়ুষ চিকিৎসকদের সই করা একাধিক ‘ফিট সার্টিফিকেট’ পরিবহণ দপ্তর প্রত্যাখান করছিল।

[আরও পড়ুন: মাংস কিনতে বাজারে মা ও বাবা, দু’বছরের শিশুকে ধর্ষণ করে খুন করল ট্রাকচালক মামা!]

এরপরই আয়ুষ মন্ত্রালয়ের জন অভিযোগ কেন্দ্রে লিখিত অভিযোগ জানান দুই আয়ুষ চিকিৎসক। ডা. সুমিত সুর এবং ডা. অর্পণ সাহার সে অভিযোগপত্রর পরই পরিবহণ ভবনে কমিশনারকে চিঠি পাঠিয়েছে ভারত সরকারের আয়ুষ মন্ত্রক। যেখানে জানানো হয়েছে, এভাবে আয়ুষ চিকিৎসকদের শার্টিফিকেট প্রত্যাহার করা মানে ‘ইন্ডিয়ান সিস্টেম অফ মেডিসিন অ্যাক্ট রুলে’র লঙ্ঘন করা।

আয়ুষ মন্ত্রকের পক্ষ থেকে রাকেশ শর্মা জানিয়েছেন, অবিলম্বে পরিবহন দপ্তরের অধীনস্থ প্রতিটি সংস্থাকে যেনে জানিয়ে দেওয়া হয়, আয়ুষ চিকিৎসকদের সই করা ফিট সার্টিফিকেট গ্রহণ করতেই হবে। রাজ্য সরকারের আয়ুষ বিভাগের বিশেষ সচিব শ্যামল মণ্ডল বলেন, “এতদিন কেন আয়ুষ চিকিৎসকদের সই করা মেডিক্যাল সার্টিফিকেট নেওয়া হত না জানি না। হয়তো পরিবহন দপ্তরের কাছে সার্কুলেশন ছিল না। তবে নতুন সার্কুলেশন এসে যাওয়ায় আর কোনও দ্বন্দ্ব থাকল না।

[আরও পড়ুন: ভরদুপুরে বাড়ির ভিতরে খুন! শ্রীরামপুরে গলার নলি কাটা অবস্থায় উদ্ধার গৃহবধূর দেহ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে





Source link