এক ফোঁটা জলের জন্য জীবনের ঝুঁকি! দড়ি ছাড়াই গভীর কুয়োতে নামছেন মহিলারা, দেখুন ভিডিও

By | June 2, 2022


সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যপ্রদেশে (Madhya Pradesh) জলকষ্টের ভয়াবহ চিত্র তুলে ধরেছে একটি ভিডিও। তাতে দেখা যাচ্ছে, রাজ্যের ঘুসিয়া গ্রামের মহিলারা মাইলের পর মাইল হেঁটে একটি কুয়োর সন্ধান পেলেও কার্যত তা জলশূন্য। তবে নুড়িপাথরে ভরা কুয়োর বুকে যেটুকু জল আছে, তা হাতছাড়া করতে নারাজ তাঁরা। কুয়োয় নেমেই ছোট ছোট বাটিতে ছেঁচে জল তুলে দড়ি বেঁধে ঝুলিয়ে দেওয়া ঘড়ায় ভরতে দেখা যাচ্ছে কয়েকজনকে।

গ্রামের তিনটি কুয়োই শুকিয়ে গিয়েছে, একট হ্যান্ডপাম্প থেকেও জল মিলছে না বলে জানিয়েছেন গ্রামবাসীরা। ভিডিওতে প্রাণের ঝুঁকি নিয়ে হাতের সাহায্যে কুয়োর দেওয়াল বেয়েই ওপরে উঠে আসতে দেখা যাচ্ছে শাড়ি পরা এক মহিলা, হলুদ কুর্তা পরে থাকা একটি মেয়েকে। একবার হাত ফসকে গেলেই পড়ে গিয়ে দুর্ঘটনায় চোট-আঘাত লাগতে পারে, এমনকী মৃত্যুও হতে পারে জেনেও ঝুঁকি নিতে পরোয়া করছেন না তাঁরা। কারণ জলের নামই তো জীবন!

[আরও পড়ুন: ঝড়ের রাতে দুই বিড়ালছানাকে আগলে রাখল মা মুরগি, ভাইরাল ছবি, মুগ্ধ নেট দুনিয়া]

সংবাদ সংস্থা এএনআইকে (ANI) জলসঙ্কটের কথা জানাতে গিয়ে রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন গ্রামবাসীরা। বিজেপি (BJP) শাসিত মধ্যপ্রদেশের ৩১৩টি ব্লকের ৮৪টিতেই চরম জলের আকাল চলছে। পানীয় জল মিলছে না লাখ লাখ মানুষের। গরম পড়ার সঙ্গে সঙ্গে গ্রামে গ্রামে জলের রেশনিং চালু হয়েছে।

গ্রামবাসীরা বলেছেন, সরকারি বাবুরা, রাজনৈতিক নেতাদের দর্শন পাওয়া যায় ভোট এলেই। এবার ঠিক করেছি, জলের নিরবচ্ছিন্ন সরবরাহ চালু না হওয়া পর্যন্ত ভোটই দেব না। কুয়োয় নেমে জল তুলতে হচ্ছে। গ্রামের তিনটে কুয়োই প্রায় জলশূন্য। কিন্তু কোনও হেলদোলই নেই ওদের।

[আরও পড়ুন: প্রশিক্ষণ ছাড়াই বিমান অবতরণ পাইলটের! বিমান সংস্থাকে মোটা অঙ্কের জরিমানা]

প্রসঙ্গত, কিছুদিন আগে মহারাষ্ট্রের (Maharashtra) একটি প্রত্যন্ত গ্রামের ভিডিও (Video) প্রকাশ্যে আসে। যেখানে দেখা গিয়েছে, এক মহিলা পানীয় জলের জন্য জীবনে ঝুঁকি নিয়ে প্রায় শুকিয়ে যাওয়া একটি কুয়োতে নামছেন। যা দেখে শিউরে উঠেছিল নেটিজেনরা। মহারাষ্ট্রের ত্রিম্বকেশ্বর জেলার মেটঘর গ্রামের ওই দৃশ্য দেখে প্রশাসনের উপর ক্ষোভ উগরে দিয়েছিল সাধারণ মানুষ। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে





Source link