এও সম্ভব! ভারতের মাটিতে এই প্রথম তৈরি হল ইস্পাতের রাস্তা, জানেন কোথায়?

By | March 27, 2022


সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের মধ্যে প্রথম, ইস্পাতের (Steel) রাস্তা তৈরি হল গুজরাটে (Gujarat)। তবে নাম শুনে যদি মনে হয়ে থাকে স্টিল দিয়ে তৈরি রাস্তা, ব্যাপারটা ঠিক তা নয়। আসলে চেনা পিচ রাস্তা কিংবা কংক্রিটের রাস্তা নয়, স্টিলের বর্জ্য মিশিয়ে তৈরি হয়েছে এই রাস্তা।

প্রতি বছরই প্রায় ২ কোটি টন বর্জ্য তৈরি হয় বিভিন্ন স্টিল প্ল্যান্টে। গুজরাট সম্ভাবনা তৈরি করে দিয়েছে এই বর্জ্য থেকে আগামিদিনে কীভাবে রাস্তা তৈরি হতে পারে। যার ফলে কেবল ওই বর্জ্যগুলিকে কাজে লাগানো যাবে তাই নয়, তৈরি করা যাবে মজবুত ও টেকসই রাস্তাও।

[আরও পড়ুন: মোদির পর এবার অমিত শাহ, সবাইকে ‘দ্য কাশ্মীর ফাইলস’ দেখার আরজি স্বরাষ্ট্রমন্ত্রীর]

বহু দিনের গবেষণার পর দেশের এই রাস্তা তৈরি হয়েছে গুজরাটে। ইস্পাতের বর্জ্য দিয়ে তৈরি এই রাস্তাটি ৬ লেনের। তবে আপাতত শুধু ট্রায়াল হচ্ছে। তাই মাত্র ১ কিলোমিটার দীর্ঘ ৬ লেনের রাস্তা করা হয়েছে। আশা করা হচ্ছে, আগামিদিনে দেশের বিভিন্ন রাজ্যে হাইওয়ে তৈরিতে স্টিলের বর্জ্য ব্যবহার করা হবে। এই প্রকল্পের স্পনসর কাউন্সিল অফ সাইন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ এবং সেন্ট্রাল রোড রিসার্চ ইনস্টিটিউট। এছাড়াও সহায়তা করেছে ইস্পাত মন্ত্রক এবং নীতি কমিশন এবং নীতি আয়োগও।

ঠিক কীভাবে তৈরি হয় ইস্পাতের রাস্তা? প্রথমে ইস্পাত প্ল্যান্ট থেকে নির্গত স্ল্যাগ থেকে ব্যালাস্ট তৈরি করা হয়। এরপর এই ব্যালাস্ট ব্যবহার করা হয় রাস্তা তৈরিতে। গুজরাটের হাজিরা বন্দরের কাছে তৈরি হয়েছে এই রাস্তা। ভারী ট্রাক চলাচলের কারণে প্রায় ১ কিলোমিটার দীর্ঘ রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছিল ওই এলাকায়। সেটাই নতুন করে গড়ে তোলা হল। জানা গিয়েছে, এই প্রকল্প সফল হলে ভবিষ্যতে জাতীয় সড়ক নির্মাণের ক্ষেত্রে ইস্পাত বর্জ্য ব্যবহার করার পরিকল্পনা করছে কেন্দ্র।

[আরও পড়ুন: মাটি কামড়ে পড়ে থাকাই লক্ষ্য, গোয়ায় পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতি শুরু তৃণমূলের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে





Source link