‘এই মানুষটা ক্ষমতায় থাকতে পারে না’, পুতিনকে খোলাখুলি চ্যালেঞ্জ বাইডেনের!

By | March 27, 2022


পোল্যান্ডে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ওয়ার্সো: কোনওভাবেই রাশিয়ার ক্ষমতায় থাকা উচিত নয় ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin), এমনটাই দাবি করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। বিগত এক মাসেরও বেশি সময় ধরে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যে যুদ্ধ (Russia-Ukraine War) শুরু হয়েছে, তাতে ইউক্রেনেরই পক্ষ নিয়েছে আমেরিকা। একাধিকবার রাশিয়াকে যুদ্ধ থামানোর অনুরোধ করা হলেও, সেই আর্জিতে কান দেননি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যে সময়ে ইউক্রেনের উপরে হামলা বাড়িয়ে চলেছে রাশিয়া, সেই সময়ই প্রতিবেশী দেশে দাঁড়িয়ে রুশ প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করার ডাক দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

চলতি সপ্তাহের বৃহস্পতিবারই ইউক্রেনের প্রতিবেশী দেশ পোল্যান্ডে সফরে গিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শনিবার ওয়ার্সোর রাজপ্রাসাদ থেকে দাঁড়িয়ে তিনি বলেন, “পুতিন কসাইয়ের মতো আচরণ করছেন। ভগবানের জন্য বলছি, ওই মানুষটা কোনওভাবেই ক্ষমতায় থাকতে পারে না”। ইউক্রেনের উপরে রাশিয়ার এই সামরিক অভিযান আসলে মস্কোর কূটনৈতিক ব্যর্থতা বলেই দাবি করেন বাইডেন। উল্লেখ্য, এর আগেও বাইডেন রুশ প্রেসিডেন্টকে যুদ্ধাপরাধী, ঠগ ও খুনি স্বৈরতান্ত্রিক শাসক বলে অ্যাখা দিয়েছিলেন।

রাশিয়ার হামলার বিরুদ্ধে ইউক্রেন যেভাবে প্রতিরোধ গড়ে তুলেছে, তার প্রশংসাও করে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন জানিয়েছেন যে, ইউক্রেন স্বাধীনতার জন্য লড়ছে, আমেরিকা তাদের পাশে রয়েছে। আগামিদিনে গোটা বিশ্বকে আরও লম্বা যুদ্ধের জন্য প্রস্তুতি নেওয়ার কথা বলেন তিনি।

পোল্য়ান্ডে দাঁড়িয়ে মার্কিন প্রেসিডেন্ট পুতিনকে তুলোধনা করলেও হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট তাঁর বক্তব্যে কোথাও রাশিয়ায় ক্ষমতা বা শাসক পরিবর্তনের কথা বলেননি। হোয়াইট হাউসের এক আধিকারিক বলেন, “প্রেসিডেন্ট বলতে চেয়েছিলেন যে পুতিনকে এভাবে প্রতিবেশী দেশগুলির উপরে সামরিক শক্তি পরীক্ষা করতে দেওয়া যায় না। তিনি রাশিয়ায় পুতিনের ক্ষমতা কতটা বা সেখানে ক্ষমতা পরিবর্তন নিয়ে কথা বলা হয়নি।”

এর আগে মার্কিন স্টেট সেক্রেটারি অ্যান্টনি ব্লিনকিনও দাবি করেছিলেন যে আমেরিকা রাশিয়ায় ক্ষমতা পরিবর্তনের কথা বলছে না। তিনি বলেন, “আমাদের কাছে এটা ক্ষমতা পরিবর্তনের বিষয় নয়। রাশিয়ার মানুষই স্থির করবেন যে তাদের কে নেতৃত্ব দেবেন।”



Source link

Iconic One Theme | Powered by Wordpress
Captcha Entry Work
Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

We have detected that you are using extensions to block ads. Please support us by disabling these ads blocker.