ইউক্রেন যুদ্ধের আবহেই ভারতে রাশিয়ার বিদেশমন্ত্রী, বৈঠক করবেন মোদির সঙ্গে

By | March 31, 2022


সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেন-রাশিয়া যুদ্ধের (Russia-Ukraine War) আবহেই ভারতে এলেন রুশ (Russia) বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ। বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি নয়াদিল্লি পৌঁছেছেন। দু’দিনের এই সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) ও বিদেশমন্ত্রী এস জয়শংকরের (S Jaishankar) সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি। গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ হামলার পরে এই প্রথম রাশিয়ার সঙ্গে ভারতের সর্বোচ্চ পর্যায়ের বৈঠক হতে যাচ্ছে।

উল্লেখ্য,তাৎপর্যপূর্ণ ভাবে, ভারতে এসেছেন ব্রিটেনের বিদেশ সচিব লিজ ট্রাসও। ক’দিন আগেই ভারত সফরে এসেছিলেন চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই। যুদ্ধ পরিস্থিতিতে রুশ বিদেশমন্ত্রীর ভারতে আসাকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: যুদ্ধ থামাতে ফের ভারতের সাহায্য চাইল মরিয়া ইউক্রেন]

মনে করা হচ্ছে, ইউক্রেন যুদ্ধ ও মস্কোর উপর চাপানো আর্থিক নিষেধাজ্ঞার বিষয় নিয়ে আলোচনা হতে পারে রুশ বিদেশমন্ত্রীর সঙ্গে। নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি আধিকারিক আগেই জানিয়েছেন, কম দামে রাশিয়া থেকে আরও অপরিশোধিত তেল কিনতে চায় ভারত। কিন্তু মার্কিন ও ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার জেরে ডলারে টাকা মেটাতে সমস্যার মুখে পড়তে হচ্ছে নয়াদিল্লিকে। তাই লাভরভের সফরকালে ‘রুপি-রুবল’ লেনদেনের একটি কাঠামো গড়ে তোলা নিয়েও আলোচনা হবে।

এদিকে এদিনই আমেরিকার তরফে ফের নতুন করে হুঁশিয়ারি দেওয়া হয়েছে এই বিষয়ে। বলা হয়েছে যদি রাশিয়ার থেকে তেল আমদানি বজায় রাখে ভারত, সেক্ষেত্রে তাদের ‘বিরাট ঝুঁকি’র মধ্যে পড়তে হবে। এই পরিস্থিতিতে এদিনই রুশ বিদেশমন্ত্রী ভারত সফরে আসায় বিষয়টি অন্য মাত্রা পেল।

[আরও পড়ুন: IPL 2022: ‘ইতিহাসের সবথেকে খারাপ রিভিউ’, আরসিবির DRS নিয়ে হাসাহাসি নেটদুনিয়ায়]

উল্লেখ্য, সাম্প্রতিক কালে রাষ্ট্রসংঘে ইউক্রেন-রাশিয়া (Russia) রেজোলিউশনে ভোটাভুটি থেকে বিরত থেকেছে ভারত। তবে ভারত শুরু থেকেই এই যুদ্ধ পরিস্থিতি স্বাভাবিক করতে মস্কো এবং কিয়েভের মধ্যে সরাসরি আলোচনার আহ্বান জানিয়ে আসছে। সম্প্রতি সংসদে কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেছিলেন, “আমরা (রাশিয়া ও ইউক্রেনের মধ্যে) পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছি এবং অবিলম্বে হিংসা বন্ধ করার জন্য ও সমস্ত শত্রুতা বন্ধ করার আহ্বান জানিয়েছি।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে





Source link